ঢাকা ২১ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবারের ছুটি বহাল গরুর মাংসের আচারের রেসিপি ভোলায় বজ্রপাতে কৃষকের মৃত্যু এখান থেকেও পাল্টা গুলি চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ৮ জুলাই পর্যন্ত স্থগিত সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা কার সঙ্গে বাগদান সারলেন অভিনেত্রী চমক মারাত্মক ‘মাংস খাওয়া’ ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ছে জাপানে বাজেটে অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী বেনজীরকে আর সময় দেওয়া হবে না : দুদক আইনজীবী ‘ডলার সংকটের মূল কারণ টাকা পাচার’

চিংড়ি পরিষ্কার করার সহজ উপায়

#

লাইফস্টাইল ডেস্ক

২৭ আগস্ট, ২০২৩,  1:17 PM

news image

তাজা রান্না করা সুস্বাদু চিংড়ি মাছ খেতে কে না ভালোবাসে? কিন্তু এটি রান্না করা খুব ঝামেলা হয়ে থাকে। কারণ এটি পরিষ্কার করা সহজ কাজ নয়। তবে, এটি পরিষ্কার করার কিছু সহজ উপায় রয়েছে, যা মেনে চললে আপনি সহজেই বাড়িতে চিংড়ি রান্না করে খেতে পারবেন। সবার আগে আপনাকে তাজা চিংড়ি বেছে নেওয়া জানতে হবে।

গন্ধ 

বাজার থেকে তাজা চিংড়ি কেনার সময়, এর গন্ধ নেওয়ার চেষ্টা করুন। চিংড়ি তাজা হলে হালকা সামুদ্রিক গন্ধ পাবেন। তীব্র গন্ধ বা অ্যামোনিয়া জাতীয় গন্ধ পাওয়া গেলে, সেই চিংড়ি না কেনা ভালো। কারণ এগুলো দ্রুত নষ্ট হয়ে যাবে। 

চেহারা

দৃঢ়, স্বচ্ছ এবং চকচকে খোল রয়েছে, এমন চিংড়ির সন্ধান করুন। বিবর্ণ বা কালো দাগযুক্ত চিংড়ি কেনা এড়িয়ে চলতে হবে।

আকার

চিংড়ি বিভিন্ন আকারে হয়ে থাকে। তাই আপনার রেসিপি অনুসারে মাপ বেছে নিতে হবে। এক্ষেত্রে বড় চিংড়িতে তীব্র গন্ধ থাকতে পারে। আবার ছোট চিংড়ি থেকে মিষ্টি গন্ধ পাওয়া যেতে পারে।

হিমায়িত

হিমায়িত চিংড়ি কেনার সময় লক্ষ্য রাখতে হবে যে, সেগুলো একটি বায়ুরোধী প্যাকেজে সঠিকভাবে সিল করা হয়েছে। 

রান্নার আগে কীভাবে চিংড়ি পরিষ্কার করবেন

চিংড়ির খোসা ছাড়ানোর জন্য এক হাতে চিংড়ি ও অন্য হাতে লেজ ধরুন। আলতোভাবে মোচড় দিন। লেজ টান দিন। এবার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তবে ধুতে ধুতে বেশি পিচ্ছিল করে ফেলবেন না। 

চিংড়ি পরিষ্কার করার সময় অবশ্যই এর শিরাগুলো অপসারণ করতে হবে। এগুলো মানুষের জন্য ক্ষতিকারক। অনেক সময় এগুলো গুরুতর অ্যালার্জি বা অসুস্থতার কারণ হতে পারে। খোসা অপসারণের সময়ই চিংড়ির শিরাটি পরিষ্কার করে ফেলতে হবে। এজন্য একটি ধারালো ছুরি নিতে হবে। এরপর শিরা বের করে ফেলে দিতে হবে। মনে রাখবেন যে, শিরাটি অপসারণের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। কারণ এটি চিংড়ির স্বাদ এবং গঠনকে প্রভাবিত করতে পারে।

মাথা অপসারণের সময় চিংড়ির শরীর ধরুন। এরপর মাথাটা মুচড়ে দিতে হবে। চিংড়ি সঠিকভাবে পরিষ্কার করলে এর স্বাদ বেড়ে যায়। তাই রান্নার আগে এই কাজটি সঠিকখাবে করেতে হবে।

-সূত্র : টাইমস অব ইন্ডিয়া

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম