ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
লজ্জাজনক হারের পর টপ অর্ডারকে দুষলেন টাইগ্রেস অধিনায়ক দেশের অর্থনীতিকে পঙ্গু করতে এ তাণ্ডব : প্রধানমন্ত্রী তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান হারুন মুমিনের সকাল যেভাবে শুরু হয় ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করবে এফবিআই সংঘর্ষে আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা যেসব দেশে ভিপিএন ব্যবহারে শাস্তি হয় স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত শিগগিরই খুলছে না ঢাকা বিশ্ববিদ্যালয়: উপাচার্য

পেটে গ্যাস, ঘরোয়া পদ্ধতিতে যেভাবে সমাধান পাবেন

#

স্বাস্থ্য ডেস্ক

১৫ নভেম্বর, ২০২৩,  10:54 AM

news image

পেটে জমে থাকা গ্যাস, যাকে চিকিৎসার ভাষায় বলে ট্র্যাপড গ্যাস। এর ফলে বুকে ও পেটে ভয়াবহ ব্যথার উপদ্রব হতে পারে। এটা খুব সাধারণ একটি সমস্যা। এই প্রতিবেদন থেকে জেনে নিতে পারেন ঘরোয়া উপায়ে এর সমাধানের উপায়। 

নড়াচড়া করা

কখনো পেটে গ্যাসের চাপ অনুভব করলে, প্রথমে উচিত হাঁটাচলা করা বা ব্যায়াম করা। তাহলে এই সমস্যা থেকে সাময়িক পরিত্রাণ পাওয়া যেতে পারে।

মালিশ নেওয়া

ব্যথার স্থানে মালিশ করলে এই গ্যাসের সমস্যাতে আরাম পাওয়া যেতে পারে। আর মালিশ করা গ্যাস নিঃসরণে সহযোগিতা করে।

যোগ ব্যায়াম করা

যোগ ব্যায়াম গ্যাস পাস করতে সাহায্য করে। গ্যাসের সমস্যার মুখোমুখি হলে কয়েকটি যোগ আসন করা যেতে পারে। যেমন, বালাসন, উষ্ট্রাসন, সেতুবন্ধাসন ইত্যাদি।

পানীয় পান করা

গ্যাসের সমস্যার সময় তরল পানীয় পান করা উচিত। হালকা কুসুম গরম পানি, আদা চা এসময়ে খুব উপকারী পথ্য।

ভেষজ খাদ্য খাওয়া

হালকা গরম পানির সাথে ধনিয়া, হলুদ ইত্যাদি ঔষধি মিশিয়ে খেলে আরামবোধ হয় গ্যাসের সমস্যাতে।

বেকিং সোডা

আশ্চর্য হলে গ্যাসের সমস্যার ক্ষেত্রে বেকিং সোডা বেশ লাভজনক। ১/২ চা চামচ বেকিং সোডা পানির সাথে মিশিয়ে খেলে আরামবোধ হয়। তবে বেশি পরিমাণ বেকিং সোডা খেলে ক্ষতির কারণ হতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার

এক টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার পানির সাথে মিশিয়ে গ্যাসের সমস্যায় লাভ পাওয়া যায় বেশ ভালো। আপনাকে দিবে আরাম।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম