ঢাকা ২১ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
বাজেট অধিবেশন শুরু ৫ জুন নিপুণের পেছনে বড় শক্তি আছে : ডিপজল ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক কলাপাড়ায় মাসব্যাপী তাঁত শিল্প মেলা শুরু নো হেলমেট নো ফুয়েল বাস্তবায়নে রংপুর জেলা পুলিশের বিশেষ উদ্যোগ ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা বাবুবাজারে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু চান্দিনায় ট্রাকচাপায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর দুই ইলিশের দাম ১৪ হাজার টাকা

পেটে গ্যাস, ঘরোয়া পদ্ধতিতে যেভাবে সমাধান পাবেন

#

স্বাস্থ্য ডেস্ক

১৫ নভেম্বর, ২০২৩,  10:54 AM

news image

পেটে জমে থাকা গ্যাস, যাকে চিকিৎসার ভাষায় বলে ট্র্যাপড গ্যাস। এর ফলে বুকে ও পেটে ভয়াবহ ব্যথার উপদ্রব হতে পারে। এটা খুব সাধারণ একটি সমস্যা। এই প্রতিবেদন থেকে জেনে নিতে পারেন ঘরোয়া উপায়ে এর সমাধানের উপায়। 

নড়াচড়া করা

কখনো পেটে গ্যাসের চাপ অনুভব করলে, প্রথমে উচিত হাঁটাচলা করা বা ব্যায়াম করা। তাহলে এই সমস্যা থেকে সাময়িক পরিত্রাণ পাওয়া যেতে পারে।

মালিশ নেওয়া

ব্যথার স্থানে মালিশ করলে এই গ্যাসের সমস্যাতে আরাম পাওয়া যেতে পারে। আর মালিশ করা গ্যাস নিঃসরণে সহযোগিতা করে।

যোগ ব্যায়াম করা

যোগ ব্যায়াম গ্যাস পাস করতে সাহায্য করে। গ্যাসের সমস্যার মুখোমুখি হলে কয়েকটি যোগ আসন করা যেতে পারে। যেমন, বালাসন, উষ্ট্রাসন, সেতুবন্ধাসন ইত্যাদি।

পানীয় পান করা

গ্যাসের সমস্যার সময় তরল পানীয় পান করা উচিত। হালকা কুসুম গরম পানি, আদা চা এসময়ে খুব উপকারী পথ্য।

ভেষজ খাদ্য খাওয়া

হালকা গরম পানির সাথে ধনিয়া, হলুদ ইত্যাদি ঔষধি মিশিয়ে খেলে আরামবোধ হয় গ্যাসের সমস্যাতে।

বেকিং সোডা

আশ্চর্য হলে গ্যাসের সমস্যার ক্ষেত্রে বেকিং সোডা বেশ লাভজনক। ১/২ চা চামচ বেকিং সোডা পানির সাথে মিশিয়ে খেলে আরামবোধ হয়। তবে বেশি পরিমাণ বেকিং সোডা খেলে ক্ষতির কারণ হতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার

এক টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার পানির সাথে মিশিয়ে গ্যাসের সমস্যায় লাভ পাওয়া যায় বেশ ভালো। আপনাকে দিবে আরাম।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম