ঢাকা ১৯ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
আওয়ামী লীগ নেতা তুষার কান্তি মন্ডলের ৭ দিনের রিমান্ড মঞ্জুর আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি ৬ সংস্কার কমিশনের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক বিকেলে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৯ লাখ টাকা দিলো ইসি ট্রাফিক সমস্যা ও চাঁদাবাজি বন্ধে ডিএমপিকে একগুচ্ছ নির্দেশনা ঢাবি ও জাবিতে দু’জনকে পিটিয়ে হত্যা, যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ঢাবির হলে চোর সন্দেহে মানসিক ভারসাম্যহীন যুবককে পিটিয়ে হত্যা যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে যেসব কারণে দাম কমছে না ইলিশের

ডিসেম্বরে এক দিনের বৃষ্টি ৫০ বছরের রেকর্ড ভাঙল

#

নিজস্ব প্রতিবেদক

০৭ ডিসেম্বর, ২০২১,  12:06 PM

news image

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’এর প্রভাবে গতকাল সোমবার (৬ ডিসেম্বর) ঢাকায় ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা গত ৫০ বছরের মধ্যে ডিসেম্বর মাসে একদিনে বৃষ্টিপাতের সর্বোচ্চ রেকর্ড। আগের দিন রোববার (৫ ডিসেম্বর) হয়েছিল ৪২ মিলিমিটার বৃষ্টি। টানা বৃষ্টিপাতের কারণে সোমবার সারা দিন সূর্যের দেখা মিলেনি। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকালেও কিছু সময় রাজধানীর বিভিন্ন এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়েছে।

তবে আজ (মঙ্গলবার) সূর্যের দেখা মিলতে পারে বলে আভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের কথা খানিকটা সত্যি প্রমাণ করে সকাল সাড়ে ৯টার দিকে সামান্য উঁকি মেরেছিল সূর্য। কিন্তু কিছুক্ষণ পরে আবার মুখ ভার করে মেঘের আড়ালে মিলিয়ে যায়। অপরদিকে গত দুইদিনের বৃষ্টিপাতের কারণে রাজধানীর সড়কে জলজট ও গণপরিবহন সংকটের কারণে যাত্রীদের ভোগান্তি মঙ্গলবারও কমেনি। আজ সকালেও সড়কে গণপরিবহন কম দেখা গেছে। সেই সঙ্গে কোনো কোনো এলাকায় তৈরি হয়েছে যানজট। তাতে ভোগন্তিতে পড়েছেন অফিসগামী কর্মজীবী মানুষ। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপ আকারে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি আরো দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়বে। সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যা পযন্ত আবহওয়ার পূর্বভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে। পাশাপাশি রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দুয়েক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। 

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম