ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ঈদ ও পূজার ছুটি বাড়ল আশুলিয়ায় পুলিশের অভিযানে ১ ট্রাক পলিথিনসহ ২ জন আটক আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের কর্মবিরতি ৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি বিএনপির ৪৬ রানে অলআউট, দেশের মাঠে সর্বনিম্ন রানের লজ্জায় ভারত মানুষের মাঝে কোনো বৈষম্য থাকবে না: জামায়াত আমির সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩ সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৮ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি শেখ হাসিনা-ওবায়দুল কাদেরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি বিমানবন্দর থেকে শমসের মবিনকে ফেরত

আইসক্রিম এবং চিপস মাদকের মতোই আসক্তির: গবেষণা

#

লাইফস্টাইল ডেস্ক

০৮ জানুয়ারি, ২০২৪,  11:05 AM

news image

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন জাঙ্ক ফুড গ্রহণ করছে এবং এতে আসক্ত হয়ে পড়ছে। তাদের একটি বড় অংশ আলুর চিপস, আইসক্রিমসহ অন্যান্য জাঙ্ক ফুড গ্রহণ থেকে বিরত থাকতে চেয়েও পারছেন না। এর কারণ খুঁজতে গিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবার নিকোটিন বা হেরোইনের মতোই আসক্তির। এনডিটিভি জানিয়েছে, চলতি মাসে ব্রিটিশ মেডিকেল জার্নালে অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবারের আসক্তি নিয়ে ৩৬টি দেশের ২৮১টি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে আশ্চর্যজনকভাবে দেখা যায়, গবেষণায় অংশ নেওয়া ১৪ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তি আলট্রা প্রসেসড ফুড (ইউপিএফ) আসক্ত। তাই অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবারগুলো মাদকের মতোই আসক্তির।

আইসক্রিম এবং পটেটো চিপস ছাড়াও সসেজ, আইসক্রিম, বিস্কুট, কোল্ড ড্রিংকস ইত্যাদি অস্বাস্থ্যকর খাবার খেলে ক্যানসার, মানসিক যন্ত্রণা এবং অকালমৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। গবেষণা বলছে, ইউপিএফে থাকা পরিশোধিত কার্বোহাইড্রেট এবং চর্বির সংমিশ্রণ মস্তিষ্কে ম্যাক্রোনিউট্রিয়েন্টের ওপর একটি সুপার অ্যাডিটিভ প্রভাব ফেলে যা এই ধরণের খাবারের আসক্তির সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। প্রাকৃতিকভাবে সৃষ্ট খাবারেও কার্বোহাইড্রেট বা চর্বি থাকে, কিন্তু তা উচ্চ মাত্রায় নয়। তাই প্যাকেটজাত চিপসে আসক্তি থাকলেও ঘরে তৈরি আলুর চিপসে কেউ আসক্ত হবে না।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম