ঢাকা ২০ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
আওয়ামী লীগ নেতা তুষার কান্তি মন্ডলের ৭ দিনের রিমান্ড মঞ্জুর আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি ৬ সংস্কার কমিশনের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক বিকেলে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৯ লাখ টাকা দিলো ইসি ট্রাফিক সমস্যা ও চাঁদাবাজি বন্ধে ডিএমপিকে একগুচ্ছ নির্দেশনা ঢাবি ও জাবিতে দু’জনকে পিটিয়ে হত্যা, যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ঢাবির হলে চোর সন্দেহে মানসিক ভারসাম্যহীন যুবককে পিটিয়ে হত্যা যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে যেসব কারণে দাম কমছে না ইলিশের

আইওআরএ সম্মেলন: ঢাকায় আসবেন বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী

#

নিজস্ব প্রতিবেদক

১৪ নভেম্বর, ২০২১,  1:57 PM

news image

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্যরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে যুক্তরাজ্যের কমনওয়েলথ, জাতিসংঘ ও দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদসহ বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহে বাংলাদেশ সফরে আসবেন। ‘বাংলাদেশ-যুক্তরাজ্য : উন্নয়ন অংশীদার’ শিরোনামের এক অনুষ্ঠানে ব্রিটিশ প্রতিমন্ত্রী মূল বক্তব্য দেবেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠানটি ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত হবে।

এক কর্মকর্তা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গেও ব্রিটিশ প্রতিমন্ত্রীর বৈঠক রয়েছে। শ্রীলঙ্কা, ইউনিয়ন অব কমোরোস, ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী এবং তানজানিয়ার একজন মন্ত্রীও বাংলাদেশ সফরে আসবেন। মার্কিন উপসহকারী সচিব কেলি কিডারলিং আগামী মঙ্গলবার বাংলাদেশে আসতে পারেন বলেও জানান এক কর্মকর্তা। ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন ১৭ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৩তম জ্যৈষ্ঠ কর্মকর্তা কমিটি এবং এর সংশ্লিষ্ট বৈঠক ১৫ ও ১৬ নভেম্বর হাইব্রিড ফরম্যাটে (সশরীর ও ভার্চুয়াল মাধ্যম) অনুষ্ঠিত হবে। বাংলাদেশ আইওআরএ’র সভাপতি হিসেবে নভেম্বরে দায়িত্ব নেবে। সভাপতি হিসেবে বাংলাদেশ ২০২১-২০২৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবে। এ সময় শ্রীলঙ্কা সহসভাপতি ও সংযুক্ত আরব আমিরাত সাবেক সভাপতির দায়িত্ব নেবে। ভারত মহাসাগরীয় অঞ্চলে কোভিড-১৯ এর প্রভাব এবং এর থেকে অর্থনীতির পুনরুদ্ধারের বিষয়ে একটি কৌশলগত আলোচনা ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। আইওআরএ হলো একটি আন্তসরকার সম্পর্কীয় সংস্থা, যা ১৯৯৭ সালে প্রতিষ্ঠা হয়। এর সদস্য রাষ্ট্রগুলো হলো—অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইউনিয়ন অব কমোরোস, ফ্রেঞ্চ রিপাবলিক, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেশেলস, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম