ঢাকা ২১ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবারের ছুটি বহাল গরুর মাংসের আচারের রেসিপি ভোলায় বজ্রপাতে কৃষকের মৃত্যু এখান থেকেও পাল্টা গুলি চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ৮ জুলাই পর্যন্ত স্থগিত সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা কার সঙ্গে বাগদান সারলেন অভিনেত্রী চমক মারাত্মক ‘মাংস খাওয়া’ ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ছে জাপানে বাজেটে অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী বেনজীরকে আর সময় দেওয়া হবে না : দুদক আইনজীবী ‘ডলার সংকটের মূল কারণ টাকা পাচার’

স্মার্টফোন আপডেট না করলে হতে পারে যেসব সমস্যা

#

আইটি ডেস্ক

০২ জুন, ২০২৪,  11:03 AM

news image

স্মার্টফোন নিয়মিত আপডেট করা খুবই জরুরি। অনেকের ফোনে আপডেটের নোটিফিকেশন আসে, কিন্তু তা অবহেলা করেন নানা কারণে। কিন্তু জানেন কি, ফোন আপডেট করা ফোনের জন্য খুবই ভালো। মূলত ফোন কোম্পানিগুলো তাদের সফটওয়্যারগুলো আপডেট করে সময়োপযোগী করতে। এতে স্মার্টফোনের গতি অনেকটাই বাড়িয়ে দেয়। ফোনের অনেক সমস্যার সমাধান হয়ে যায়, ফলে ফোন হ্যাংও হয় না। এমনকি অল্পতেই গরম হয়ে যাওয়ার মতো সমস্যা থেকেও মুক্তি পাবেন। তবে ফোন নিয়মিত আপডেট না করলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে ফোনের। চলুন দেখে নেওয়া যাক ফোন আপডেট না করলে কী কী সমস্যা দেখা দিতে পারে-

ফোন অতিরিক্ত গরম হওয়া

যখন স্মার্টফোনের সফটওয়্যার আপডেট করা হয়, তখনই তা স্মার্টফোনের গতি বাড়িয়ে দেয় এবং গতি বৃদ্ধির কারণে ফোন গরম হওয়ার সমস্যা কমিয়ে দেয়। কিন্তু কেউ যদি ক্রমাগত স্মার্টফোনের আপডেট করা উপেক্ষা করতে থাকেন, তাহলে ফোন অতিরিক্ত গরম হওয়ার সমস্যা দেখা দিতে পারে এবং স্মার্টফোন হ্যাং হতে শুরু করবে।

মাদারবোর্ডে বিস্ফোরণ হতে পারে

অনেকেই দীর্ঘদিন ধরে স্মার্টফোনের সফটওয়্যার আপডেট করেন না। সেই সঙ্গে এটিকে উপেক্ষা করতে থাকেন। যদি আপনিও এমন করেন তাহলে বড় বিপদে পড়তে পারেন যে কোনো মুহূর্তে। কারণ যে কোনো দিন স্মার্টফোনে বিস্ফোরণ হতে পারে এবং এতে ফোন সম্পূর্ণরূপে কাজ করা বন্ধ করে দিতে পারে।

বারবার স্মার্টফোন হ্যাং হয়ে যাওয়া

ফোন আপডেট না করলে ঘন ঘন ফোন হ্যাং করা স্বাভাবিক। কোনো কাজই ঠিক মতো করা যায় না ফোনে। ফোনে আর আগের মতো মাল্টিটাস্কিং করা সম্ভব নয় এবং এছাড়াও গেম খেলতে বা ভিডিও স্ট্রিমিং করতে সমস্যার সম্মুখীন হতে হবে। কেউ যদি স্মার্টফোনে স্লো হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে নিয়মিত সফটওয়্যার আপডেট করতে হবে।

ভাইরাস আক্রান্ত হতে পারে

যেহেতু ফোনে সারাক্ষণ নানান ধরনের অ্যাপ ব্যবহার করেন। সেইসঙ্গে ইন্টারনেটসহ নানা কাজে ব্যবহারের কারণে মোবাইল ফোনে বিভিন্ন সময় ভাইরাস অ্যাটাক করে। তবে ফোন নিয়মিত আপডেট করলে ভাইরাস থাকলে আপডেটের মাধ্যমে সেগুলো সরে যায়। এতে ফোনের নিরাপত্তাও অনেকটা বেড়ে যায়। এছাড়া ফোনটিকে হ্যাকিং থেকে বাঁচতে সাহায্য করে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম