ঢাকা ১৯ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
চুয়াডাঙ্গায় হিট এলার্ট জারি অস্বাভাবিক বৃষ্টিপাতে দুবাইয়ে দুদিনে ১২৪৪ ফ্লাইট বাতিল বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি : রিজভী মন্ত্রী-এমপিদের সন্তানেরা ভোট করতে পারবে না পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি সয়াবিন তেলের দাম নিয়ে নতুন সিদ্ধান্ত নাশকতার মামলায় বিএনপি নেতা হাবিব-দীপক কারাগারে নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত সরাইলে দু’পক্ষের ৩ ঘণ্টা সংঘর্ষ, আহত ৫০ বনশ্রীর আবাসিক ভবনের আগুন নিয়ন্ত্রণে

সদ্য মা হওয়ার পর ওজন কমাতে যেসব খাবার খাবেন

#

লাইফস্টাইল ডেস্ক

২২ আগস্ট, ২০২৩,  11:06 AM

news image

অন্তঃসত্ত্বাকালীন প্রত্যেক মায়ের অতিরিক্তি ওজন বৃদ্ধি পায়। পুষ্টিকর খাবার খাওয়া থেকে শুরু করে সন্তান হওয়া পর্যন্ত এই ওজন বৃদ্ধি পায়। তবে মা হওয়ার পর সাথে সাথে সব ওজন কমে যায় না। সেই অতিরিক্ত ওজন কমাতে হলে ডায়েটে কিছু পরিবর্তন আনা প্রয়োজন। আবার ডায়েটে পরিবর্তন আনতে হবে শিশুর পুষ্টির দিকে নজর রেখে। মা হওয়ার পর রোগা হতে নায়িকারা যে কঠোর নিয়মের মধ্যে দিয়ে যান, সবার পক্ষে তা সম্ভব নয়। তবে কয়েকটি খাবার নিয়মিত খেলে ওজন কমতে পারে দ্রুত।

আদা

ওজন কমাতে আদার ভূমিকা অনেক।সদ্য যারা মা হয়েছেন, দ্রুত ওজন কমাতে হলে ভরসা রাখতে পারেন আদার উপর। আদা হজমশক্তি উন্নত করে। সেই সঙ্গে পেটের খেয়াল রাখে। চায়ে আদার টুকরো দিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

লেবু

মা হওয়ার পর বাড়তি ওজন কমানোর অন্যতম পথ হতে পারে লেবু। এতে থাকা অ্যাসিড চর্বি গলাতে সাহায্য করে। বাড়তি মেদও ঝরে যায় এর ফলে। শরীর ভিতর থেকে পরিষ্কার রাখে লেবু। লেবু পানির সাথে এক চিমটে চিয়া বীজ মিশিয়ে রোজ সকালে খেতে পারেন। ওজন কমবে।

মেথি

ওজন কমানোর আরও একটি উপাদান হল মেথি। রোগা হওয়ার পর্বে অনেকেই ভরসা রাখেন মেথির উপর। চর্বি গলিয়ে দেয় এমন কিছু উপাদান রয়েছে মেথিতে। ফলে রোগা হতে খেতেই পারেন মেথি। আগের রাতে ভিজিয়ে রাখা মেথির পানি পরের দিন সকালে খালি পেটে খেতে পারেন। নিয়ম করে খেলে উপকার পাবেন।

কাঁচা হলুদ

ওজন কমানোর জন্য আরও একটি উপকারী জিনিস হল কাঁচা হলুদ। এতে থাকা কারকিউমিন হল অন্যতম অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা বাড়তি মেদ কমাতে সাহায্য করে। সেই সাথে অতিরিক্ত চর্বি গলাতেও সাহায্য করে এই হলুদ।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম