ঢাকা ১১ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
সালিশের জন্য ডেকে পরিকল্পিত হত্যা- র‌্যাবের হাতে প্রধান আসামী গ্রেফতার সিভিল এভিয়েশন একাডেমির সিলভার সনদ অর্জন এবং প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজিত নিজ নামে প্রকল্প না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন শুক্রবার দাম কমাতে পলিশ করা চাল খাওয়া বন্ধের পরামর্শ খাদ্যমন্ত্রীর জিএস ল্যাবরেটারীজের চেয়ারম্যান, এমডি ও পরিচালকদের বিরুদ্ধে এলএমএল পদ্ধতিতে ওষুধ উৎপাদন ও বাজারজাত করার অভিযোগ উপজেলা নির্বাচন: প্রথম ধাপে ভোট পড়েছে ৩৬ দশমিক ১৮ শতাংশ যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট পাকিস্তানে ঘুমন্ত ৭ নাপিতকে গুলি করে হত্যা তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত: পররাষ্ট্রমন্ত্রী

লেবুর সঙ্গে যা কখনোই খাবেন না

#

লাইফস্টাইল ডেস্ক

০৭ জুন, ২০২৩,  11:06 AM

news image

লেবু পছন্দ করেন না এমন মানুষ কমই পাওয়া যাবে। খাবারে একটু লেবু হলে যেন এর স্বাদের মাত্রা হয় বৈচিত্র্য। কার্যকারিতার দিক থেকে লেবুর রয়েছে অনেক গুণাগুণ। শরীরে জমে থাকা টক্সিন বের করে শরীরকে ডিটক্সিফাই করা থেকে শুরু করে ডিহাইড্রেশন, মাথাঘোরাসহ অন্যান্য স্বাস্থ্যসমস্যা থেকে রক্ষা করে লেবু। তবে সব খাবারের সঙ্গে লেবুর সংমিশ্রণ হয় না, বরং তা ঝুঁকি বাড়ায়। এ জন্য জেনে রাখা জরুরি কোন খাবারের সঙ্গে লেবুর ব্যবহার উচিত নয়।

দুধজাতীয় খাবার

দুধযুক্ত খাবারের সঙ্গে লেবু খাওয়া উচিত নয়। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড দুধের সঙ্গে মিশে পরিপাকতন্ত্রকে প্রভাবিত করতে পারে। এই কারণে হজমসংক্রান্ত বিভিন্ন ধরণের সমস্যা যেমন: বদহজম এবং অ্যাসিডিটি বাড়তে পারে।  

টমেটো

সালাদের সঙ্গে লেবুর রস না মাখিয়ে যেন আমরা খেতেই পারিনা। এটিই ক্ষতির মাত্রা বাড়িয়ে তুলতে পারে।  কারণ সালাদে থাকা টমেটো আর লেবুর রসের সমন্বয় মারাত্মক হতে উঠতে পারে। এ ছাড়াও টমেটোর চাটনিতে কেউ কেউ লেবু খেতে পছন্দ করেন। লেবু-টমেটো একসঙ্গে খেলে কোষ্ঠকাঠিন্য, পেটে ভারী হওয়া এবং অ্যাসিডিটির মতো সমস্যা হতে পারে।

পেঁপে

পেঁপের সঙ্গে কোন ভাবেই লেবু খাওয়া উচিত নয়। লেবু ও পেঁপের প্রভাব ও পুষ্টিগুণ আলাদা। এ জন্য লেবু ও পেঁপে একসঙ্গে খেলে তা শরীরের ক্ষতি বয়ে আনে। এর পাশাপাশি পেঁপে ও লেবু একসঙ্গে খেলে শরীরে দুর্বলতা তৈরি হয় এবং রক্তস্বল্পতা বাড়ে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম