ঢাকা ১৯ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
চুয়াডাঙ্গায় হিট এলার্ট জারি অস্বাভাবিক বৃষ্টিপাতে দুবাইয়ে দুদিনে ১২৪৪ ফ্লাইট বাতিল বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি : রিজভী মন্ত্রী-এমপিদের সন্তানেরা ভোট করতে পারবে না পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি সয়াবিন তেলের দাম নিয়ে নতুন সিদ্ধান্ত নাশকতার মামলায় বিএনপি নেতা হাবিব-দীপক কারাগারে নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত সরাইলে দু’পক্ষের ৩ ঘণ্টা সংঘর্ষ, আহত ৫০ বনশ্রীর আবাসিক ভবনের আগুন নিয়ন্ত্রণে

মেডিকেলে ভর্তি শুরু ২৭ মার্চ

#

নিজস্ব প্রতিবেদক

১৩ মার্চ, ২০২৩,  2:51 PM

news image

২০২২-২৩ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথমবর্ষে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি আগামী ২৭ মার্চ শুরু হবে। ভর্তি কার্যক্রম ৬ এপ্রিল পর্যন্ত চলবে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক চিকিৎসা শিক্ষা (ভারপ্রাপ্ত) ডা. মজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালার শর্তানুযায়ী লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৪৩৫০ জন পরীক্ষার্থীকে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হলো।’

‘আগামী ২৭ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত সরকারি মেডিকেল কলেজগুলোতে নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের অফিস চলাকালীন সময়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থী কর্তৃক প্রদত্ত সব মূল সনদপত্রগুলো যাচাই করবেন এবং মেডিকেল বোর্ড ভর্তির পূর্বে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন যার ভিত্তিতে যোগ্য প্রার্থীদের সাময়িকভাবে ভর্তি করা হবে। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি সংক্রান্ত নির্দেশনা পরবর্তীতে জানানো হবে।’

ভর্তির সময় যেসব কাগজপত্র লাগবে  

১. ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রবেশপত্র।

২. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট।

৩. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের মূল সনদপত্র/ প্রশংসাপত্র।

৪. চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি।

৫. জেলা কোটার দাবির ক্ষেত্রে  স্থানীয় সিটি করপোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত মূল নাগরিক সনদপত্র।

৬. পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র। 

৭. মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বপক্ষে মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮.00.0000.00৩.25.0১৯.২0.৮৭৫ তারিখ ১৮/১০/২০২০ খ্রি. মূলে প্রকাশিত পরিপত্র এবং সরকার কর্তৃক জারিকৃত বিধি বিধান অনুযায়ী প্রমানক।

৮. প্রয়োজনে সংশ্লিষ্ট সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক যাচিত অন্যান্য প্রমাণক। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অনলাইন আবেদনপত্রে উল্লেখিত তথ্যাদির স্বপক্ষে পরিক্ষার্থী কর্তৃক প্রমাণক প্রদানে ব্যর্থ হলে বা প্রদানকৃত তথ্য অসত্য বলে প্রতীয়মান হলে যেকোনো সময় তার ভর্তি বাতিলপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষা সক্রান্ত তথ্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট www.dgme.gov.bd ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট www.dghs.gov.bd এবং সংশ্লিষ্ট মেডিকেল কলেজ থেকে জানা যাবে।

ভর্তি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ :

আগামী ১৪/০৩/২০২৩ খ্রি. হতে 22/03/20২৩ খ্রি. তারিখের মধ্যে ১০০০/- (এক হাজার) টাকা (অফেরতযোগ্য) টেলিটক SMS এর মাধ্যমে জমা দিয়ে পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার জন্য আবেদন (Submit) করা যাবে। পুনঃনিরীক্ষার ফল আবেদনকারীকে যথাসময়ে জানানো হবে।  ফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি: টেলিটকের যে কোন প্রিপেইড মোবাইল থেকে SMS করতে হবে। ১ম SMS: GME <Space> RSC<Space> Roll No লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। (যেমন DGME <Space> RSC< Space > 1116000 ) ফিরতি Message এ একটি PIN নম্বর আসবে। ২য় SMS ফি প্রদানের জন্য প্রাপ্ত PIN নম্বর দিয়ে SMS করতে হবে DGME< Space > RSC< Space >YES<Space>PIN এবং পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে (যেমন: DGME< Space > RSC< Space >YES< Space > 3699) ফিরতি SMS-এ ফি জমা বাবদ একটি প্রাপ্তি স্বীকার SMS পাওয়া যাবে। ভর্তি সংক্রান্ত বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম