ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
রংপুর স্নেহা নার্সিং কলেজে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কাল ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে বিএনপি মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪ সরকার সারাদেশে ভয়ের পরিবেশ সৃষ্টি করেছে : মির্জা ফখরুল জিম্মি জাহাজ উদ্ধার প্রসঙ্গে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী দি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার বিশ্বের সবচেয়ে বড় সাপকে গুলি করে হত্যা বরিশালে মসজিদে আগুন ত্রিশালে বাস চাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

ভয়াবহ ট্রেন দুর্ঘটনার যে বর্ণনা দিলেন বেঁচে ফেরা যাত্রী কৃষ্ণপদ মণ্ডল

#

আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন, ২০২৩,  11:40 AM

news image

ভারতের ওড়িশা রাজ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৩৩ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৯০০ জনের বেশি। রিপোর্ট লেখা পর্যন্ত ট্রেনের ভেতরে অনেকেই আটকা পড়ে আছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ওড়িশার বালাসোর জেলার বাহাঙ্গাবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ভয়াবহ সেই ট্রেন দুর্ঘটনার বর্ণনা দিলেন বেঁচে ফেরা এক যাত্রী। নাম তার কৃষ্ণপদ মণ্ডল। তিনি ছিলেন দুর্ঘটনা কবলিত ‘করমন্ডল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রী।  কৃষ্ণপদ মণ্ডল জানান, কোয়েম্বত্তূরে কাজে যোগ দিতে যাব। চাচার সঙ্গে টিকিট কেটেছিলাম স্লিপার ক্লাসে। এস ৪ কামরায় আমরা ছিলাম। কথা ছিল, শনিবার রাতের মধ্যেই গন্তব্যে পৌঁছব। রবিবার থেকেই তাহলে কাজে যোগ দিতে পারব। কিন্তু কোথা থেকে যে কী হয়ে গেল, কিছুই বুঝতে পারছি না। সব কেমন ঘোলাটে লাগছে। বাড়ি থেকে কিছু শুকনো খাবার নিয়ে ট্রেনে ওঠাই আমাদের অভ্যাস। ট্রেন ছাড়লে দু’-এক কাপ চা, সঙ্গে বাড়ি থেকে আনা চিঁড়ে, মুড়ি। গল্পগুজব করতে করতেই কখন যে সময় কেটে যায় টেরই পাই না। এদিনও (শুক্রবার) তেমনই চলছিল। গল্পগুজব আর ঠাট্টা, তামাশা জমে উঠেছিল যাত্রীদের মধ্যে। ওড়িশার বালাসোর স্টেশনে ট্রেন দাঁড়িয়েছিল কিছুক্ষণ। হাওড়া থেকে বোতলে যে ঠান্ডা পানি ভরে ট্রেনে উঠেছিলাম, খড়্গপুর পেরোতেই তা শেষ। তাই বালাসোর স্টেশনে নেমে বোতলে পানি ভরে নিই। সহযাত্রীদেরও কয়েকটি বোতলে পানি ভরি। তারপর আবার ট্রেনে উঠে যাই। কিন্তু নিজের আসনে না ফিরে দরজার পাশেই দাঁড়িয়ে গল্প করছিলাম কয়েকজনের সঙ্গে। ট্রেন গতি বাড়াতেই খোলা দরজা দিয়ে গরম বাতাস ভেতরে আসছে। তার মধ্যেই একবার মুখ বের করে বাইরে তাকালাম। আমাদের ক্যানিংয়ের (নিজ এলাকা) সঙ্গে কত যে মিল... বিঘার পর বিঘা চাষের জমি, গাছপালা।

কোয়েম্বত্তূরে চাচার সঙ্গেই মার্বেল পাথরের কাজ করি। সামান্য আয়। ইচ্ছে আছে ভবিষ্যতে গ্রামে ফিরে নিজে কিছু একটা করব। আর যাব না অত দূরে। কিন্তু এবার তো যেতেই হবে। দরজার কাছে দাঁড়িয়ে লোকজনের সঙ্গে এসব নিয়েই কথা হচ্ছিল। সাধ করে কে আর যেতে চায় বাড়ি ছেড়ে অত দূরে। ঠিক এমন সময় হঠাৎই বিকট একটা ঝাঁকুনি দেয়  ট্রেন। তখন সন্ধ্যা সাতটার মতো বাজে। প্রায় সঙ্গে সঙ্গেই আমাদের কামরা (বগি) একদিকে হেলে পড়তে থাকে। এস ৪ কামরা এতটাই কাত হয়ে যায় যে খোলা দরজা দিয়ে বাইরে পড়ে যান দু’-তিন জন। ওদের ঠিক সামনেই দাঁড়িয়ে ছিলাম আমি। বুঝতে পারছি, আমিও হেলে পড়ছি খোলা দরজার দিকে। কিছু বুঝে ওঠার আগেই লোহার দরজাটা দড়াম করে বন্ধ হয়ে যায়। আমি গিয়ে পড়ি সেই দরজার উপর। এক মুহূর্ত আগে পড়লে আমিও ট্রেন থেকে বাইরে পড়ে যেতাম। কী বাঁচা যে বেঁচেছি, তা শুধু আমিই জানি।

মুহূর্তের মধ্যে কী হয়ে গেল কিছুই বুঝতে পারলাম না। আমার গায়ের ওপর তখন এসে পড়েছে আরও কয়েকজন। দমবন্ধ হয়ে আসছিল। বুঝলাম, আমাদের কামরাটি উল্টে গেছে পুরো। দুর্ঘটনায় পড়েছি। সেই মুহূর্তে চারদিক থেকে কেবল চিৎকার আর আর্তনাদের শব্দ। হঠাৎ খেয়াল হল, চাচা কোথায়? খুঁজতে যে যাব, তারও উপায় নেই। কাঁধে, হাতে, পায়ে, কপালের কোণে চোট পেয়েছি। আর যেভাবে পড়ে আছি, একা ওঠার সাধ্য নেই।

এভাবেই কাটল কিছুক্ষণ। এর মধ্যে আমাদের কামরা বেশ কয়েকবার দুলে ওঠে। তাতে ভয় আরও বাড়ে। সেই সময় আরও কয়েকটি কান ফাটানো আওয়াজ শুনেছিলাম। জানি না কোথা থেকে আসছিল। বেশ কিছুক্ষণ মড়ার মতো পড়েছিলাম সেখানেই। তার পর শক্তি সঞ্চয় করে উঠে দাঁড়ানোর চেষ্টা করি। ততক্ষণে বাইরে ঘুটঘুটে অন্ধকার। অনেকেই দেখলাম মোবাইলের টর্চ জ্বেলে দৌড়াচ্ছেন আর চিৎকার করছেন, বাঁচাও, বাঁচাও। কী করব, কোথায় যাব কিছুই মাথায় আসছে না। সত্যি বলতে, বুঝেই উঠতে পারছি না, সত্যিই কি বেঁচে আছি?

কোনও মতে উঠে দাঁড়াই উল্টে পড়া কামরায়। তার পর টলতে টলতে কামরার ভিতর দিকে ঢুকতে চেষ্টা করি। চাচা কোথায়? অন্ধকারে কিছু ঠাহর করা যাচ্ছে না। চাচা-চাচা বলে কয়েক বার ডাকলাম কিন্তু সাড়া পেলাম না। গোটা কামরায় তখন চিৎকার আর কান্নার আওয়াজ। অন্ধকারে কিছুই ভাল মতো দেখা যাচ্ছে না। এমন সময় চাচাকে দেখতে পেলাম। হাঁফ ছেড়ে বাঁচলাম যেন! চাচা বলল, তারও পায়ে চোট লেগেছে, কিন্তু প্রাণে বেঁচে আছে দেখে একটু যেন নিশ্চিন্ত হলাম।

এবার চাচাকে নিয়ে কামরা ছেড়ে বের হতে হবে। অনেকেই আমার মতো বাইরে বের হওয়ার চেষ্টা করছে। আমাদের সঙ্গে থাকা মালপত্রের মায়া ত্যাগ করে তাদের দেখাদেখি আমরা দু’জনও কোনও রকমে কামরা ছেড়ে বাইরে বের হই। আর বেরিয়ে যে দৃশ্য দেখলাম, শরীরের সমস্ত রক্ত যেন মুহূর্তে হিম হয়ে গেল! চারদিকে ছড়ানো ট্রেনের বিশাল বিশাল সমস্ত কামরা। কোনওটা মালগাড়ির উপরে ঝুলছে। কোনও কামরা আবার অন্য কামরার তলায় ঢুকে গেছে। এখানে ওখানে ছড়িয়ে রয়েছে মানুষের দেহাংশ! ততক্ষণে আশপাশের লোকজন আসতে শুরু করেছেন। উদ্ধারকাজ শুরু করে দিয়েছেন ট্রেনের যাত্রীরা। কিন্তু অন্ধকারে কিছুই ভাল দেখা যাচ্ছে না।

কিছুক্ষণ পর অন্ধকারে চোখ সয়ে গেল। অনেকটাই স্পষ্ট দেখতে পাচ্ছি। বুঝলাম, এস ৩ এবং এস ২ কামরা দু’টি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। আমাদের সংরক্ষিত কামরাগুলোর আগে ছিল অসংরক্ষিত কামরা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওই অসংরক্ষিত কামরাগুলোই। ওই কামরাগুলোতে যে কত মানুষের প্রাণ গেছে, ভাবতেও পারছি না। মাথা কাজ করছিল না। চাচার সঙ্গে আমিও নেমে পড়লাম উদ্ধারে। কিন্তু সেই দৃশ্য দেখে হাত নড়ছিল না। মুখ দিয়ে কথাও ফুটছে না। বাপের জন্মেও এমন দৃশ্য দেখিনি আমি। চাচারও একই অবস্থা।

এদিকে গলা শুকিয়ে কাঠ। কিন্তু বালাসোর স্টেশন থেকে ভরা পানির বোতল যে এখন কোথায়, জানি না। ঘড়ি দেখিনি। কিন্তু বেশ কিছুক্ষণ পর রেলের লোকজন পৌঁছায়। বিপর্যয় মোকাবিলা বাহিনীর লোকজনকেও দেখলাম। চারপাশ থেকেই অ্যাম্বুল্যান্সের আওয়াজ পাচ্ছিলাম গোটা সময় ধরে। হয়তো আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল ওইগুলোতে। চাচার মাথা ঘুরছিল। একটু ফাঁকা একটি জায়গায় চাচাকে নিয়ে গিয়ে বসাই। তারপর সেখানে স্বেচ্ছাসেবক বাহিনী এসে আমাদের হাতে পানি তুলে দেয়। কিছু বিস্কুটও কেউ এনে দিল হাতে। কিন্তু এই অবস্থায় বসে খাবার কি আর গলা দিয়ে নামে! সূত্র: আনন্দবাজার

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম