ঢাকা ২০ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
আওয়ামী লীগ নেতা তুষার কান্তি মন্ডলের ৭ দিনের রিমান্ড মঞ্জুর আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি ৬ সংস্কার কমিশনের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক বিকেলে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৯ লাখ টাকা দিলো ইসি ট্রাফিক সমস্যা ও চাঁদাবাজি বন্ধে ডিএমপিকে একগুচ্ছ নির্দেশনা ঢাবি ও জাবিতে দু’জনকে পিটিয়ে হত্যা, যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ঢাবির হলে চোর সন্দেহে মানসিক ভারসাম্যহীন যুবককে পিটিয়ে হত্যা যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে যেসব কারণে দাম কমছে না ইলিশের

বিপিএল: চট্টগ্রামের সাথে হেরে খুলনার বিদায়

#

ক্রীড়া প্রতিবেদক

১৪ ফেব্রুয়ারি, ২০২২,  4:19 PM

news image

বিপিএলের নকআউট পর্বের শুরুটা জমল দারুণ। বলে বলে উত্তেজনা ছড়ানো শ্বাসরুদ্ধকর প্রথম এলিমেনেটরে খুলনার বিপক্ষে ৭ রানের জয় তুলে নিয়েছে আফিফ হোসেন ধ্রুবর চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর এর মধ্য দিয়ে কোয়ালিফায়ারে জায়গা করে নিয়েছে তারা। অন্যদিকে, আরেকবার শিরোপার স্বপ্নভঙ্গ হলো মুশফিকুরের। এলিমেনেটর থেকেই ছিটকে গেল তার দল। সোমবার (১৪ ফেব্রুয়ারি) দিনের দ্বিতীয় ম্যাচে পরাজিত দলের বিপক্ষে লড়বে। সেখানে যারা জয় পাবে, তারাই ফাইনালের টিকিট পাবে।  তারকা ক্রিকেটার কিংবা অভিজ্ঞ কেউ, কোনো  দিক থেকেই সামনের সারিতে ছিল না চট্টগ্রাম। আফিফ, মিরাজ কিংবা হালের সেনসেশন মৃত্যুঞ্জয়দের নিয়ে তারুণ্য নির্ভর এক দল গড়েছে তারা। তাতেই বাজিমাত।

তবে অধিনায়কত্ব পরিবর্তন নিয়ে বিতর্ক, কিংবা ম্যাচ ফিক্সিংয়ের অপবাদ নিয়েই এ পর্যন্ত এসেছে তারা।  চট্টগ্রামের দেওয়া ১৯০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় খুলনা। আগের ম্যাচে কুমিল্লার বিপক্ষে ফ্লেচারের সঙ্গে ঝড় তোলা শেখ মেহেদী নাসুমের বলে ওয়ালটনের হাতে ক্যাচ দিয়ে ৪ বলে মাত্র ২ রান করে সাজঘরে ফেরেন এ ওপেনার। আবারও ব্যর্থ সৌম্য সরকার। আজ করতে পারলেন মোটে এক রান। তবে রান পেয়েছেন দলীয় অধিনায়ক মুশফিক। ২৯ বলে ৪৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন তিনি।  প্রথম ইনিংসে চট্টগ্রামের হয়ে সাত চার ও সাত ছক্কায় মোট ১৪ বাউন্ডারিতে ঝড় তুলেছিলেন চ্যাডউইক ওয়ালটন। দ্বিতীয় ইনিংসে ঝড় তুললেন আন্দ্রে ফ্লেচার। দুই ক্যারিবিয়ানের ব্যাটিং তাণ্ডব দেখল মিরপুরের হোম অব ক্রিকেট গ্রাউন্ড।  এলিমেনেটরের বাঁচা-মরার ম্যাচে দুঃসংবাদ নিয়েই খেলতে নামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। অধিনায়ক নিয়ে একের পর এক নাটক কিংবা তেমন বড় মাপের কোনো তারকা ও অভিজ্ঞ ক্রিকেটার না থাকা দলটির প্লে-অফে আসার পেছনে অন্যতম নায়ক ইংলিশ ব্যাটার উইল জ্যাকস। খুলনার বিপক্ষে একাদশ ঘোষণার পর শোনা গেল পেটের পীড়ার কারণে খেলতে পারছেন না তিনি।  যদিও ম্যাচটি খেলতে টিমের সঙ্গে মাঠেও এসেছিলেন। কিন্তু অবস্থা বেগতিক হওয়ায় হোটেলে পাঠিয়ে দেওয়া হয় তাকে। এদিকে, বিধ্বংসী ব্যাটার উইল জ্যাকসের পরিবর্তে চট্টলার একাদশে সুযোগ পাওয়া কেনার লুইস ইনিংস শুরু করেন চার দিয়ে। খালেদের করা ওভারটিতে একটি ছক্কাও হাঁকান তিনি। প্রথম ওভারেই বোলারের ওপর চড়াও হয়ে যেন জ্যাকসের অভাব মিটিয়ে দেওয়ারই আভাস দিলেন তিনি।  তবে ওভারের শেষ বলে আন্দ্রে ফ্লেচারের হাতে সহজ ক্যাচ দিয়ে উইকেট বিলিয়ে আসেন জাকির হোসেন। তৃতীয় ওভারে রুয়েল মিয়ার বলে মুশফিকুরের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দলীয় অধিনায়ক আফিফ হোসেন ধ্রুব। মাত্র ৩ বলে ৩ করে আউট হন তিনি।  জাকির ও আফিফের দ্রুত আউট হওয়ার পর দলের হাল ধরেন কেনার লুইস ও চ্যাডউইক ওয়ালটন। ভালো বলে সিঙ্গেল আর বাজে বলে উপযুক্ত শাস্তি দিয়ে দলকে অল্প অল্প করে এগিয়ে নেন এই দুই ক্যারিবিয়ান। তবে সামাদের বলে এলবিডব্লিউ করে ৩২ বলে ৩৯ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন কেনার। তার ইনিংসটিত দুই ছয় ও চারটি চারে সাজানো ছিল। আগের ম্যাচে সিলেট সিক্সারসের বিপক্ষে ঝড় তোলা শামীম হোসেন ফর্ম ধরে রাখতে পারলেন না। টানা দুই চারের মারের পর শেখ মেহেদীর বলে এলবিডব্লিউ হন।  একপ্রান্তের ব্যাটারদের যাওয়া আসার মিছিলে আরেক পাশে ঝড় তোলেন চ্যাডউইক ওয়ালটন। চলতি বিপিএলে প্রথমবারের মতো স্টেডিয়ামে বসে খেলা দেখা হাজার খানেক দর্শককে চার-ছক্কায় বরণ করে নেন যেন এ ক্যারিবিয়ান।  ইনিংসের ১৯ তম ওভারে আসে সর্বোচ্চ ২০ রান। চার-ছক্কার বৃষ্টিতে লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাকে তুলোধুনো করেন ওয়ালটন। সাত ছক্কা ও সাত চারে সাজানো তার ৪৪ বলে ৮৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি। ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বলে খালেদের বলে ৩০ বলে ৩৬ করে ফেরেন মিরাজ।খুলনার হয়ে সর্বোচ্চ দুটি উইকেট তুলে নেন খালেদ আহমেদ। তবে ছিলেন বেশ খরুচে। ৪ ওভারে দশ গড়ে চল্লিশ রান দিয়েছেন তিনি। 

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম