ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
যৌথবাহিনীর অভিযান: এখনও উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ ভারতকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন রিজভী সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ গাজীপুর মহানগরীর স্বেচ্ছাসেবক দলকে সু-সংগঠিত করতে রাজপথে হালিম মোল্লা পরিবারের বয়স্কদের যত্ন নেবেন যেভাবে আহতদের খোঁজখবর নিতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ৬ চাঁদাবাজ কমলে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপপদেষ্টা

ফোনে ব্যক্তিগত ছবি-ভিডিও নিরাপদে রাখবেন যেভাবে

#

আইটি ডেস্ক

০৮ জুলাই, ২০২৪,  11:23 AM

news image

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। ব্যক্তিগত নানান তথ্য, ছবি-ভিডিও ফোনে রাখছেন। কিন্তু এসব তথ্য যে কোনো মুহূর্তে বেহাত হয়ে যেতে পারে। তখন পড়তে হয় নানান ঝামেলায়। তবে এমন একটি ট্রিকস আছে যার মাধ্যমে ফোনে সেভ থাকা ছবি-ভিডিও একদম সুরক্ষিত থাকবে।

লক ফোল্ডার ব্যবহার করতে পারেন

গুগল লক ফোল্ডারে ছবি এবং ভিডিও নিরাপদ সেভ রাখতে পারবেন। এই লক ফোল্ডার পিন দিয়ে লক করে রাখা যাবে। লক ফোল্ডারে একবার যদি ছবি-ভিডিও চলে যায়, তখন তা আর সেটি অন্য কেউ দেখতে পারবে না। ফোনের স্ক্রিনে সেটি আর শো করবে না। অনেক সময় বেশ কিছু ছবি গ্রিড বা মেমোরি হিসেবে স্ক্রিনে ভেসে ওঠে। সেই ছবি-ভিডিওগুলো লক ফোল্ডারে সেভ করা থাকলে তা আর ভেসে উঠবে না। এমনকি যেসব অ্যাপে ফটোসের পারমিশন রয়েছে সেগুলো অ্যাক্সেস করতে পারবে না।

লক ফোল্ডার কী ভাবে সেটআপ করতে-

প্রথমে গুগল ফটোস অ্যাপ ওপেন করুন। তারপর ‘লাইব্রেরি’ অপশনে ক্লিক করে ‘লকড’ অপশনে ট্যাপ করুন। এবার লক ফোল্ডারে সেটআপ করুন। স্ক্রিনে দেওয়া গাইড অনুযায়ী ডিভাইস আনলক করুন। যদি আপনার লক ফোল্ডার খালি থাকে তাহলে সেখানে কিছু দেখাবে না। আবার ফোনে যদি স্ক্রিন লক না থাকে তাহলে লক ফোল্ডার ব্যবহার করা যাবে। ফোনের স্ক্রিন লক এবং লক ফোল্ডারের প্যাটার্ন/পিন একই থাকবে। আপনি আলাদা পাসওয়ার্ড বা পিন সেট করতে পারবেন না।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম