ঢাকা ১৮ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
বাংলাদেশের শিক্ষার্থীদের সঙ্গে ৫ দেশের ছাত্রসংগঠনের সংহতি রণক্ষেত্র মিরপুর-১০ গোলচত্বর মেরুল বাড্ডায় শিক্ষার্থীদের অবস্থান, যানচলাচল সম্পূর্ণ বন্ধ ত্রিমুখী সংঘর্ষে রণক্ষেত্র যাত্রাবাড়ী শিক্ষার্থী শূন্য জাবির হল, ক্যাম্পাসে বিদ্যুৎ-পানি-ইন্টারনেট বন্ধ বেরোবি শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় তদন্ত কমিটি যাত্রাবাড়ীতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ, ২ পথচারী গুলিবিদ্ধ ১৪ দলের সঙ্গে আ.লীগের মতবিনিময় সভা স্থগিত শাটডাউনকে পুঁজি করে সহিংসতা সহ্য করা হবে না: কাদের আশুলিয়ায় পোশাক কারখানায় ভয়াবহ আগুন

ফোনে ব্যক্তিগত ছবি-ভিডিও নিরাপদে রাখবেন যেভাবে

#

আইটি ডেস্ক

০৮ জুলাই, ২০২৪,  11:23 AM

news image

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। ব্যক্তিগত নানান তথ্য, ছবি-ভিডিও ফোনে রাখছেন। কিন্তু এসব তথ্য যে কোনো মুহূর্তে বেহাত হয়ে যেতে পারে। তখন পড়তে হয় নানান ঝামেলায়। তবে এমন একটি ট্রিকস আছে যার মাধ্যমে ফোনে সেভ থাকা ছবি-ভিডিও একদম সুরক্ষিত থাকবে।

লক ফোল্ডার ব্যবহার করতে পারেন

গুগল লক ফোল্ডারে ছবি এবং ভিডিও নিরাপদ সেভ রাখতে পারবেন। এই লক ফোল্ডার পিন দিয়ে লক করে রাখা যাবে। লক ফোল্ডারে একবার যদি ছবি-ভিডিও চলে যায়, তখন তা আর সেটি অন্য কেউ দেখতে পারবে না। ফোনের স্ক্রিনে সেটি আর শো করবে না। অনেক সময় বেশ কিছু ছবি গ্রিড বা মেমোরি হিসেবে স্ক্রিনে ভেসে ওঠে। সেই ছবি-ভিডিওগুলো লক ফোল্ডারে সেভ করা থাকলে তা আর ভেসে উঠবে না। এমনকি যেসব অ্যাপে ফটোসের পারমিশন রয়েছে সেগুলো অ্যাক্সেস করতে পারবে না।

লক ফোল্ডার কী ভাবে সেটআপ করতে-

প্রথমে গুগল ফটোস অ্যাপ ওপেন করুন। তারপর ‘লাইব্রেরি’ অপশনে ক্লিক করে ‘লকড’ অপশনে ট্যাপ করুন। এবার লক ফোল্ডারে সেটআপ করুন। স্ক্রিনে দেওয়া গাইড অনুযায়ী ডিভাইস আনলক করুন। যদি আপনার লক ফোল্ডার খালি থাকে তাহলে সেখানে কিছু দেখাবে না। আবার ফোনে যদি স্ক্রিন লক না থাকে তাহলে লক ফোল্ডার ব্যবহার করা যাবে। ফোনের স্ক্রিন লক এবং লক ফোল্ডারের প্যাটার্ন/পিন একই থাকবে। আপনি আলাদা পাসওয়ার্ড বা পিন সেট করতে পারবেন না।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম