ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
যৌথবাহিনীর অভিযান: এখনও উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ ভারতকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন রিজভী সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ গাজীপুর মহানগরীর স্বেচ্ছাসেবক দলকে সু-সংগঠিত করতে রাজপথে হালিম মোল্লা পরিবারের বয়স্কদের যত্ন নেবেন যেভাবে আহতদের খোঁজখবর নিতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ৬ চাঁদাবাজ কমলে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপপদেষ্টা

পাকা আমের ম্যুজ তৈরির সহজ রেসিপি

#

লাইফস্টাইল ডেস্ক

০৩ জুলাই, ২০২৪,  2:33 PM

news image

গরমে সতেজ থাকতে সবজি ও ফলের কোনো বিকল্প নেই। আর সেই তালিকায় যদি পাকা আম থাকে, তাহলে কোনো কথাই নেই। এখন আমের মৌসুম। এসময় বাজারে অনেক পাকা আম পাওয়া যায়। এমন অসহ্য গরমে মিষ্টি রসালো পাকা আম কেটে বা জুস করে খেতে আমাদের সবারই ভালো লাগে। কিন্তু সবসময় একই পদ্ধতিতে খেতে ভালো লাগে না। আম দিয়ে তৈরি করা যায় মজাদার সব ডেজার্ট। এমনই এক পদ হচ্ছে ঠাণ্ডা ঠাণ্ডা পাকা আমের ম্যুজ। যা ছোট থেকে বড় সবারই বেশ ভালো লাগবে। তাহলে চলুন পাকা আমের ম্যুজ তৈরির পদ্ধতি জেনে নেওয়া যাক:

পাকা আমের ম্যুজ তৈরি করতে যা যা লাগবে:

প্রথমেই পাকা আম কেটে হাতে চটকে নিন। এরপর এতে ২ চা চামচ লেবুর রস, ২ টা ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ আনফ্লেভারড জেলাটিন, ৪ কাপ পানি, ৬ টেবিল চামচ চিনি, ১ চিমটি লবণ ও ২ কাপ হেভি ক্রিম (যেকোনো সুপারশপ/বড় গ্রোসারি শপে পাওয়া যায়)। প্রস্তুত প্রণালী:

১. ৫ কাপ পাকা আমের ক্বাথে ২ চা চামচ লেবুর রস এবং ৬ টেবিল চামচ চিনি মিশিয়ে ভালো করে মিক্স করুন।

২. আরেকটি পাত্রে ১ টেবিল চামচ আনফ্লেভারড জেলাটিন নিয়ে তাতে ৪ কাপ ফুটন্ত গরম পানি ঢেলে মিক্স করে নিন। ঐ মিশ্রণটি পাকা আমের মিশ্রণে ঢেলে দিয়ে ইলেকট্রনিক বিটার দিয়ে ১ মিনিট ধরে ভালো করে মিক্স করে নিন।

৩. এবার অন্য একটি পাত্রে দুটো ডিমের সাদা অংশ নিয়ে তাতে এক চিমটি লবণ দিয়ে ২ মিনিট ধরে ভালো করে বিট করে নিন।

৪. আরেকটি পাত্রে ২ কাপ হেভি ক্রিম নিয়ে সেটিও ১ মিনিট ধরে বিট করে নিন।

৫. এবার একটি বড় পাত্রে সবগুলো মিশ্রণ একে একে ঢেলে নিয়ে ২ মিনিট ধরে ভালো করে বিট করে নিন।

৬. ছোট ছোট ডেজার্ট পরিবেশনের পাত্রে মিশ্রণটি পাত্রগুলোর দুই-তৃতীয়াংশ জুড়ে ঢেলে দিন এবং কমপক্ষে দুই ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

 পেঁপের সঙ্গে যেসব খাবার খাওয়া ক্ষতিকর

৭. দুই ঘণ্টা পর বের করে উপরে আপনার পছন্দের টুকরো করা ফল দিয়ে পরিবেশন করুন এই গরমে প্রাণ জুড়ানো ঠাণ্ডা ঠাণ্ডা পাকা আমের ম্যুজ।

সব সময় পাকা আম তো একভাবেই খাওয়া হয়। একদিন এভাবে বানিয়েই দেখুন। স্বাদেও আসবে নতুনত্ব, বাড়ির সবাই খেতেও বেশ পছন্দ করবে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম