ঢাকা ২৬ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারও চলবে ক্লাস রাজধানীর যেসব স্থানে কোরবানির পশুর হাট বসবে ব্রাজিল থেকে জীবন্ত গরু আমদানি সম্ভব: রাষ্ট্রদূত মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি: কাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কিনা, জানা যাবে শনিবার ঢাকায় তাপমাত্রা উঠছে ৪১ ডিগ্রিতে গরমে চুল বেঁধে রাখলে হতে পারে যেসব ক্ষতি রাজধানীর মতিঝিল থেকে রিকশাচালকের মরদেহ উদ্ধার বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ফল প্রকাশ, ৮৮.১৬ শতাংশ ফেল

#

ঢাবি প্রতিনিধি:

০৮ জুন, ২০২৩,  2:36 PM

news image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘ব্যবসায় শিক্ষা ইউনিটের’ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ জুন) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন। এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষা দিয়েছিলেন ৩৮ হাজার ২৩৫ জন। এর মধ্যে মোট পাস করেছেন চার হাজার ৫২৬ জন। এতে পাসের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৮৪ শতাংশ। বাকি ৮৮ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন।

যেভাবে ফলাফল জানা যাবে

ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে নিজেদের পরীক্ষার ফলাফল জানতে পারবেন। এছাড়া আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল ও টেলিটক মোবাইল ফোন থেকে DU BUS <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি এসএমএসে ফলাফল জানতে পারবে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখ 

(ক) পাস করা শিক্ষার্থীদের ১৮ জুন বিকেল ৩টা থেকে ৬ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে অফিস চলাকালে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে ১১ জুন হতে ১৮ জুন পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে সব ইউনিট মিলিয়ে মোট পাঁচ হাজার ৯৬৫টি আসন নিয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে (বিজ্ঞান বিভাগ থেকে এক হাজার ৭৭৫, মানবিক থেকে ৫১ ও বাণিজ্য শাখা থেকে ২৫) মোট এক হাজার ৮৫১টি আসন; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে (বিজ্ঞান থেকে ৯০৮, মানবিক থেকে এক হাজার ৭৪৪ ও বাণিজ্য শাখা থেকে ২৮২) মোট দুই হাজার ৯৩৪টি; ব্যবসায় শিক্ষা ইউনিটে (বিজ্ঞান থেকে ৯৫, মানবিক থেকে ২৫ ও বাণিজ্য শাখা থেকে ৯৪০) মোট এক হাজার ৫০টি আসন এবং চারুকলা ইউনিটে ১৩০টি আসন বরাদ্দ রয়েছে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম