ঢাকা ১৯ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা, অনুমোদন পেল চার প্রকল্প কাদের সাহেব কোথায় গেলেন, আমার বাসায় আসেন: মির্জা ফখরুল ওরা আমাদের বাংলার আবা-বিল প্রতারণার নির্বাচন: হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা আইনশৃঙ্খলার উন্নতি না হওয়ায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা: জনপ্রশাসন সচিব অনুপস্থিত পুলিশ সদস্যদের আর যোগদান করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্র উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা গুলিবিদ্ধ ফাহিমকে ব্যাংকক পাঠিয়েছে সরকার দুই দিনের রিমান্ডে রংধনু গ্রুপের পরিচালক মিজান ভারতে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব

ঘাড়ের যন্ত্রণায় ব্যায়াম

#

স্বাস্থ্য ডেস্ক

০১ ফেব্রুয়ারি, ২০২২,  11:49 AM

news image

ঘাড়ে ব্যথার সমস্যায় ভোগেন অনেকে। শীতে এটি আরও বাড়ে। ঘাড়ে প্রচণ্ড যন্ত্রণা, ঘাড় ঘোরাতে কষ্ট হয়। এমনকি ঘাড় ফুলে যেতেও পারে। ফলে কাজ করতে বা পাশে তাকাতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয়। মাত্র কয়েকটি ব্যায়ামের মাধ্যমে এ সমস্যা অনেকটাই দূর করা সম্ভব। জেনে রাখুন সেই ব্যায়াম

স্ট্রেচিং এক্সারসাইজ

স্ট্রেচিং করলে ঘাড়ের পেশি শক্ত হয়। তবে শুধু ঘাড়ের স্ট্রেচিং নয় পিঠের স্ট্রেচিংও করুন। কারণ ঘাড়ের পেশির সরাসরি সংযোগ থাকে পিঠের পেশির সঙ্গে। তাই পিঠের স্ট্রেচিংও করতে হবে।

জয়েন্টের মুভমেন্ট

আপনার কাঁধের সঙ্গে ঘাড়ের সংযোগ রয়েছে। তাই ভালো থাকতে কাঁধের মুভমেন্ট করুন। এ ক্ষেত্রে কাঁধ বরাবর পাশাপাশি দুটি হাত তুলে প্রথমে ঘড়ির দিকে এবং পরে ঘড়ির বিপরীতে হাত ঘোরান। এই মুভমেন্টে কাঁধ ও ঘাড়ের সমস্যা দূর হবে।

ভুজঙ্গাসন

ঘাড়ের সমস্যা কমানোর ক্ষেত্রে ভুজঙ্গাসন দারুণ উপকারী একটি ব্যায়াম। এই ব্যায়াম করার জন্য প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়–ন। তারপর দুই হাত বুকের দুই পাশে রাখুন। এরপর দুই হাতের ওপর ভর দিয়ে কোমর থেকে বুক ওপরের দিকে যতটা সম্ভব তুলুন। দৃষ্টি থাকবে সামনের দিকে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে প্রথমে ১০ থেকে ২০ সেকেন্ড থাকুন। তারপর সময় বাড়ান।

ঘাড়ের স্ট্রেচিং

এ ক্ষেত্রে প্রথমে ঘাড় ওপর-নিচে করুন ১০ থেকে ১৫ বার। তারপর ঘাড় ডানদিক-বাঁদিকে ১০ বার ঘোরান। তারপর গোলাকারে ঘাড় ঘোরান। শেষে মাথা একবার ডান কাঁধে এবং একবার বাম কাঁধে লাগান। এভাবে ৩ থেকে ৪ বার করুন।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম