ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
যৌথবাহিনীর অভিযান: এখনও উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ ভারতকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন রিজভী সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ গাজীপুর মহানগরীর স্বেচ্ছাসেবক দলকে সু-সংগঠিত করতে রাজপথে হালিম মোল্লা পরিবারের বয়স্কদের যত্ন নেবেন যেভাবে আহতদের খোঁজখবর নিতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ৬ চাঁদাবাজ কমলে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপপদেষ্টা

গরমে লাউ খেলে যেসব উপকার পাবেন

#

লাইফস্টাইল ডেস্ক

২৬ মে, ২০২৪,  11:57 AM

news image

গরমকালে শরীরকে ঠাণ্ডা রাখা জরুরি। আর এজন্য খুবই উপকারি একটি সবজি লাউ। কারণ এই সবজিতে প্রায় ৯২ শতাংশ জলীয় অংশ রয়েছে। এ ছাড়া ভিটামিন সি, কে, ই, আয়রন, ফোলেট, পটাশিয়াম ও ম্যাঙ্গানিজের মতো খনিজে ভরপুর। তাই গরমের দিনে শরীরকে সুস্থ রাখাতে এটি বেশ কার্যকরী।

আমাদের দেশের সুস্বাদু সব সবজির মধ্যে লাউ একটি। যা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। শীতকালীন সবজি হলেও এখন এটি প্রায় সারা বছরই পাওয়া যায়। লাউ-চিংড়ি বাঙালি রান্নার অন্যতম সুস্বাদু পদ। এছাড়া এটি দিয়ে সুস্বাদু ডেজার্টও তৈরি করা যায়। এই গরমে লাউ খাওয়ার অনেকগুলো স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। তাহলে চলুন সেগুলো কী কী জেনে নেওয়া যাক:

প্রচুর পানি

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ) এর দেওয়া এক তথ্য অনুসারে, লাউয়ে থাকা পানি একে একটি হাইড্রেটিং খাবার হিসেবে তৈরি করে। যা শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পর্যাপ্ত হাইড্রেশন সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। তাই লাউ খেলে তা হজমে সহায়তা করে, রক্ত সঞ্চালন এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ডায়েটারি ফাইবার সমৃদ্ধ

কেনটাকি বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে গবেষণা অনুসারে, লাউ খাদ্যতালিকাগত ফাইবার সরবরাহ করে। ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ, অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর হজমের সহায়তা করে।

পুষ্টি-সমৃদ্ধ

লাউ ভিটামিন বি, সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও আয়রনের মতো খনিজ পদার্থ এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় পুষ্টির উৎস। যা ইমিউন ফাংশন, হাড়ের স্বাস্থ্য, শক্তি উৎপাদন এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে সেলুলার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কম ক্যালোরি

অল্প তেল এবং মসলা দিয়ে তৈরি লাউ একটি কম-ক্যালোরিযুক্ত খাবার। যারা তাদের ক্যালোরি গ্রহণের বিষয়ে খেয়াল রাখছেন তাদের জন্য এটি উপযুক্ত। এটি ওজন কমানোর লক্ষ্যে একটি সুষম খাদ্যের অংশ হতে পারে। লাউ হজম করা সহজ। এর ফাইবার সামগ্রী এবং পানি-সমৃদ্ধ প্রকৃতির কারণে এটি হজম করা অনেকটাই সহজ হয়ে যায়। হজম সংক্রান্ত সমস্যা বা পেটের বিভিন্ন সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য লাউ একটি আরামদায়ক খাবার হতে পারে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম