ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
যৌথবাহিনীর অভিযান: এখনও উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ ভারতকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন রিজভী সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ গাজীপুর মহানগরীর স্বেচ্ছাসেবক দলকে সু-সংগঠিত করতে রাজপথে হালিম মোল্লা পরিবারের বয়স্কদের যত্ন নেবেন যেভাবে আহতদের খোঁজখবর নিতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ৬ চাঁদাবাজ কমলে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপপদেষ্টা

গরমে ফলের রেসিপি

#

লাইফস্টাইল ডেস্ক

২৩ মে, ২০২৪,  10:54 AM

news image

জ্যৈষ্ঠের গরমে এখন ফলের বাহার, আর ফল গরমের হাত থেকে রক্ষা করে স্বাস্থ্য। তাই দুটি ফল খাবারের রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী-সোনিয়া রহমান

লিচুর পায়েস

উপকরণ : লিচু ৩০০ গ্রাম (শুধু শাঁস), সুজি ১০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৩০০ গ্রাম, কিশমিশ ১২ গ্রাম, দারুচিনি ও এলাচ হাফ চামচ।

প্রণালি : দুধ গরম করে তার মধ্যে ভাজা সুজি মিশিয়ে নিন। অল্প অল্প সুজি দিয়ে নাড়তে থাকুন। যেন সুজি ঢেলা পাকিয়ে না যায় সেদিকেও কিন্তু নজর রাখবেন। সুজি মিশলে চিনি, ড্রাই ফ্রুটস মিশিয়ে নিন। শেষে হাফ চামচ এলাচ ও দারুচিনি গুঁড়া ছড়িয়ে নামিয়ে দিন। এবার ঠান্ডা করুন। ওপর থেকে লিচু মিশিয়ে আবার ১ ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন।

ড্রাগন ফলের পুডিং

উপকরণ : ড্রাগন ফল ২টি, সাবু দানা ১ কাপ, চিয়াসিড ৪/৫ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, তরল দুধ আধা লিটার, চিনি স্বাদ মতো, বরফ পরিমাণ মতো।

প্রণালি : দুধ জ্বাল দিয়ে নিন। গুঁড়া দুধ, চিনি ও পরিমাণ মতো পানি দিন। সাবুদানা ধুয়ে নিয়ে ফুটে আসা গরম পানিতে দিয়ে সিদ্ধ করে ঠান্ডা পানি ঢেলে ছেঁকে নিন। জ্বাল দেওয়া দুধে সাবু মিশিয়ে নিন। চিয়াসিড পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ফুলে উঠলে এবার দুধের মিশ্রণে মিশিয়ে নিন। ড্রাগন ফল ছোট ছোট টুকরা করে কেটে মিশিয়ে নিন। সবশেষে বরফ মিশিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ড্রাগন ফল ও চিয়াসিডসের পুডিং।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম