ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
রংপুর স্নেহা নার্সিং কলেজে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কাল ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে বিএনপি মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪ সরকার সারাদেশে ভয়ের পরিবেশ সৃষ্টি করেছে : মির্জা ফখরুল জিম্মি জাহাজ উদ্ধার প্রসঙ্গে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী দি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার বিশ্বের সবচেয়ে বড় সাপকে গুলি করে হত্যা বরিশালে মসজিদে আগুন ত্রিশালে বাস চাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির নতুন তারিখ নির্ধারণ

#

নিজস্ব প্রতিবেদক

২৯ মে, ২০২৩,  2:40 PM

news image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৭ আসামির বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির তারিখ পিছিয়ে আগামী ১৩ জুলাই নির্ধারণ করেছেন আদালত। খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবীর শুনানি মুলতবি চেয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে আজ (২৯ মে) ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক মো. আখতারুজ্জামান এই আদেশ দেন। আবেদনে খালেদা জিয়ার আইনজীবী মেসবাহ বলেন, সরকারের নির্বাহী আদেশের পরিপ্রেক্ষেতে কারাগারের বাইরে থাকা খালেদা জিয়া বর্তমানে অসুস্থ এবং তিনি তার গুলশানের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। সুতরাং এই শুনানি মুলতবি করা উচিত। এর আগে খালেদা জিয়ার হাজিরা মওকুফ করা হয়েছিল এবং তার আইনজীবী মেসবাহ আদালতে তার প্রতিনিধিত্ব করেছেন।

শুনানির সময় বর্তমানে জামিনে থাকা মামলায় আরও ৩ আসামি আদালতে উপস্থিত থাকলেও বিএনপি নেতা আলতাফ হোসেন চৌধুরীসহ ২ জন অনুপস্থিত ছিলেন। মামলার অপর আসামি মো. সিরাজুল ইসলাম তার বিরুদ্ধে মামলা দায়েরের পর থেকেই পলাতক রয়েছেন। ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন (দুদক) সর্বোচ্চ দরদাতাকে দেওয়া বড়পুকুরিয়া কয়লাখনি চুক্তিতে ১৫৯ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগে খালেদা জিয়া ও তার সাবেক মন্ত্রিসভার ১০ জনসহ ১৬ জনকে আসামি করে শাহবাগ থানায় মামলাটি করেছিল। ২০০৮ সালের ৫ অক্টোবর এ মামলায় খালেদাসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে দুদক। বিচার চলাকালীন সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান ও আবদুল মান্নান ভূঁইয়াসহ ৭ আসামি মৃত্যুবরণ করেন এবং মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ফলে বর্তমানে তালিকা থেকে ৯ জনের নাম বাদ দেওয়া হয়েছে।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম