ঢাকা ১৭ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
সংসদ থেকে হারিয়ে গেছে ৯০ লাখ টাকা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদারের বিরুদ্ধে মামলা, তদন্তের নির্দেশ পদত্যাগের ঘোষণা দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী মামলায় নাম থাকলেই গ্রেপ্তার নয়: ডিএমপি কমিশনার সাবেক মন্ত্রী ফরহাদ ৫ দিনের রিমান্ডে ভারতের বিরুদ্ধে খেলতে দেশ ছাড়লেন শান্তরা মুক্তিযোদ্ধা না হয়েও সুবিধা ভোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা: দুর্যোগ উপদেষ্টা অন্তর্বর্তী সরকারকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ নেই: বিজিএমইএ

কাঠের সাঁকো ভেঙ্গে চলাচলে দুর্ভোগ

#

০৮ জুন, ২০২২,  4:07 PM

news image

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের দেবীগঞ্জে ,তিস্তা নদির কালিস্থান কাউয়া খালি  ঘাট সাঁকোটি ভেঙ্গে পড়ায়  দেবীগঞ্জ পৌরসভার হঠাৎপাড়া সহ প্রায় ৪ হাজার মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। পৌরসভার সংযোগস্থল তিস্তা নদির ওপর নির্মিত অস্থায়ী এই সাঁকোটি ভেঙে যাওয়ায় তাদের বর্তমানে প্রায় ৪ কিলোমিটার রাস্তা ঘুরে যাতায়াত করতে হচ্ছে। চলাচলের একমাত্র এই কাঠের সাঁকোটি দ্রুত নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে সাঁকোর বাশের  খুঁটিতে কচুরীপানাসহ ময়লা জমে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে নদীর পানির গতিতে বেঙ্গে পড়ে সাঁকোটি। 

তিস্তা নদীর উপর ব্রীজের অভাবে গ্রামের মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। দীর্ঘদিন ধরে ব্রিজ নির্মাণ কাজ শুরু হলেও  এখন পর্যন্ত শেষ না হওয়ায় কাঠের সাঁকো তৈরি করে চলাচল করতো এলাকাবাসি। এই দুই ইউনিয়ন ও পৌরবাসি  মানুষের দাবি পূরণের  লক্ষে বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রী এডভোকেট নূরুল ইসলাম সুজন  মহোদ্বয়  জনদুর্ভোগের কথা  চিন্তা করে  এ ব্রিজ নির্মাণ কাজ উদ্ভোদন  করেন। বিশেষ করে বর্ষা মৌসুমে ৯নং দেবীডুবা,৩নং দেবীগঞ্জ  ইউনিয়নের ও পৌরসভার হঠাৎপাড়া, চরসোনাপোতা ।ইউনিয়ন ও পৌরসভার  কয়েকটি গ্রামের মানুষ এই সাঁকোর উপর দিয়ে চলাচল করতো। শুধু সাধারণ মানুষ নয় এই এলাকার কয়েক হাজার শিক্ষার্থী এই পথ বেয়ে উপজেলা ও জেলা শহরের বিভিন্ন সরকারি, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করতো। বর্তমানে সাঁকোটি ভেঙ্গে যাওয়ায়  ঝুঁকি নিয়ে নৌকায় করে পারাপার হচ্ছেন স্থানীয়রা। স্থানীয়রা জানান নদীতে কোন সাঁকো না থাকায় দেবীগঞ্জ পৌরসভার  মেয়র আবু বক্কর সিদ্দিক  এর আর্থিক  সহযোগিতায় আমাদের দূর্ভোগের কথা চিন্তা করে প্রথমে বাঁশ ও কাঠ  দিয়ে  এই সাঁকোটি নির্মাণ করা হয়। ইউনিয়নের হঠাৎপাড়া গ্রামের শহিদুল ইসলাম জানান, এই সাঁকো দিয়ে আমাদের প্রতিদিন হাট-বাজারে যেতে হয়। পণ্য পরিবহণ করতে হয়। এখন আমাদের প্রায় ৪ কিলোমিটার ঘুরে পণ্য নিয়ে চলাচল করতে হচ্ছে।  ৯ নং দেবীডুবা ইউনিয়নের চরসোনাপোতা গ্রামের সামাদ মিয়া জানান, আমরা দীর্ঘদিন ধরে এখানে ব্রীজ নির্মাণের দাবি জানিয়ে আসছি।আমাদের কথা চিন্তা করে রেলপথ মন্ত্রী এডভোকেট নূরুল ইসলাম সুজন  এখানে সরকারি ভাবে ব্রিজ নির্মাণ করে দিচ্ছেন আমরা এলাকাবাসি ধন্যবাদ জানাই । দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. গোলাম ফেরদৌস সরেজমিনে পরিদর্শন শেষে বলেন,  হঠাৎপারায় আশ্রয়ণ- প্রকল্পের ২০০টি ঘড় নির্মান কাজ চলোমান হঠাৎ সাঁকোটি ভেঙ্গে জাওয়ায় আশ্রয়ণ প্রকল্পের কাজের অনেকটাই সমৎসা হচ্ছে ৪ কিঃমিঃঘুরে মালামালা নিয়ে আসতে হয়। জরুরি ভাবে  সাঁকোটি মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে। দেবীগঞ্জ পৌর মেয়র আবুবক্কর সিদ্দিক  জানান, তিস্তা নদীর এই স্থানে ব্রিজ নির্মাণের জন্য রেলপথ মন্ত্রী এডভোকেট নূরুল ইসলাম সুজন  দুইটি  ইউনিয়ন ও পৌরসভার মানুষের  দূর্ভোগের কথা চিন্তা করে  এখানে মন্ত্রীর সম্মতিতে ব্রিজ নির্মাণ কাজ শুরু করা হয়েছে ।ব্রিজ নির্মান কাজ চলমান রয়েছে ।কাজ শেষে ব্রিজটি জনগনের চলাচলের জন্য  উনমুক্ত করে দেওয়া হবে ।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম