ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
যৌথবাহিনীর অভিযান: এখনও উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ ভারতকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন রিজভী সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ গাজীপুর মহানগরীর স্বেচ্ছাসেবক দলকে সু-সংগঠিত করতে রাজপথে হালিম মোল্লা পরিবারের বয়স্কদের যত্ন নেবেন যেভাবে আহতদের খোঁজখবর নিতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ৬ চাঁদাবাজ কমলে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপপদেষ্টা

রাতে ভেজানো যে ৬ খাবার সকালে খেলে মিলবে উপকার

#

লাইফস্টাইল ডেস্ক

২২ জুন, ২০২৪,  2:16 PM

news image

সুস্থ থাকার জন্য ভরসা রাখতে হবে পরিমান মত পানি ও খাবার দাবারে। হালকা সহজপাচ্য খাবার দাবার কিন্তু এই সময় খুব প্রয়োজনীয়। এছাড়াও শরীরে দরকার শক্তি। শরীরের শক্তির চাহিদা মেটাতে রাতের বেলায় ভিজিয়ে রাখুন এই ৬টি খাবার। সকালে উঠে খেলে দুর্বলতা কাটিয়ে শরীর হয়ে উঠবে তরতাজা।

তাহলে জেনে নিন যে ৬ খাবারগুলো রাতে ভিজিয়ে সকালে খেলে উপকার পাওয়া যাবে—

বাদাম: বাদাম কিন্তু শরীর ও মস্তিষ্ক দুইয়ের জন্যই ভালো। বিভিন্ন ধরনের বাদাম পাওয়া যায়। আর এই বাদাম পানিতে ভিজিয়ে খেলে এর গুণ বেড়ে যায় অনেক অংশে। এছাড়াও পানিতে ভেজানো বাদাম চেবানোও সহজ। বাদামে রয়েছে অ্যান্টিএজিং গুণ। বাদাম ভিজিয়ে খেলে তা আরও বেশি কার্যকর হয়ে ওঠে।

আম: গরমের মৌসুম মানেই আমের মৌসুম। কিন্তু আমরা অনেকেই ছোটবেলা থেকে শুনে এসেছি আম খাওয়ার আগে পানিতে ভিজিয়ে খেতে হয়। আম খাওয়ার কিছুক্ষণ আগে পানিতে ভিজিয়ে রাখলে আমের হিট বা গরম ভাব অতি সহজেই বাইরে বেরিয়ে যায়। আমে রয়েছে ফাইটিক অ্যাসিড। তাই আম পানিতে ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড নির্গত হয়। যার ফলে আম খেলে আর অকারণে শরীর গরম হয় না।

সিডস: এখন আধুনিক জীবনযাত্রায় অনেকে বিভিন্ন ধরনের সিডস খেয়ে থাকেন। যেমন চিয়া সিড কিন্তু সারারাত পানিতে ভিজিয়ে সকালবেলা খাওয়া উচিত। এই সিডে ফাইবার থাকায় এটি খালি পেটে খেলে কোষ্ঠকাঠিন্য সমেত অন্যান্য সমস্যা দূর হয়। এছাড়া এটি ওজন কমাতেও সাহায্য করে। এছাড়াও আপনি চাইলে ফ্ল্যাক্স সিডও খেতে পারেন।

কিশমিশ: বাদামের মত কিশমিশও পানিতে ভিজিয়েই খাওয়া উচিত। কিশমিশ পানিতে ভিজিয়ে রাখলে অসমোসিস-এর কারনে ফুলে ওঠে। আর এই কিশমিশের কার্যকারীতা প্রচুর।

পোস্ত: এই বাজারে পোস্তর দাম আকাশছোঁয়া। অর্থাৎ এই পোস্তর চাহিদা কিন্তু চূড়ান্ত। পোস্তু শরীরে শক্তির যোগান দেয়। আর এই পোস্ত ভিজিয়ে রেখে খেলে শরীরে প্রচুর শক্তি আসে। পোস্ত দুধ ও দই দুটোর সাথে খাওয়া যায়। তাই পোস্তর যেকোন পদ তৈরি করার আগে সারারাত ভিজিয়ে রাখুন।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম