ঢাকা ২১ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
বাজেট অধিবেশন শুরু ৫ জুন নিপুণের পেছনে বড় শক্তি আছে : ডিপজল ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক কলাপাড়ায় মাসব্যাপী তাঁত শিল্প মেলা শুরু নো হেলমেট নো ফুয়েল বাস্তবায়নে রংপুর জেলা পুলিশের বিশেষ উদ্যোগ ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা বাবুবাজারে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু চান্দিনায় ট্রাকচাপায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর দুই ইলিশের দাম ১৪ হাজার টাকা

রক্তে অক্সিজেনের মাত্রা বাড়াতে যা খাবেন

#

লাইফস্টাইল ডেস্ক

০৩ সেপ্টেম্বর, ২০২৩,  1:57 PM

news image

রক্তে অক্সিজেনের মাত্রার পরিমাণ নিয়ে হয়তো অনেকেই তেমন সচেতন নন। তবে করোনা মহামারীতে মোটামুটি সকলেই কমবেশি বিষয়টি নিয়ে সচেতন হয়েছেন। খাদ্য তালিকায় ৮০% অ্যালকালাইন জাতীয় খাবার রাখলে শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে।  শুধু তাই নয়, এই ধরনের খাবার শরীরকে সক্রিয় রাখার পক্ষেও বিশেষ ভূমিকা রাখে। এছাড়া এই খাবারগুলো দেহের পিএইচ মাত্রা স্বাভাবিক রাখে সেইসঙ্গে ভিটামিন ও মিনারেলসের শোষণে সহায়তা করে। রক্তে অক্সিজেনের মাত্রা কম থাকলে প্রথমেই শুরু হয় শ্বাসকষ্ট। হঠাৎ হৃৎস্পন্দনের ছন্দ অনিয়মিত হয়ে পড়ে। রক্তের চাপ কমেও যেতে পারে।

করোনাকালে অনেকেরই রক্তে অক্সিজেন লেভেল কমে যেতো তখন অনেক শ্বাসকষ্ট হতো। কারণ করোনাভাইরাস আমাদের ফুসফুসকে সংক্রমিত করতো। অনেক সময় সব ধরনের চিকিৎসাও হার মানে অক্সিজেন ধরে রাখতে, আর যার পরিণাম হতে পারে মৃত্যুও। করোনার সময়ে একটু দম নিতে সমস্যা বা শ্বাসকষ্ট হলেই সঙ্গে সঙ্গে অক্সিমিটার বের করে বসতেন। রক্তে অক্সিজেনের মাত্রা কতটা রয়েছে, তা দেখতে দিনে অন্তত দুইবার যন্ত্র দিয়ে মাপা হত। সুস্থ মানুষের দেহে অক্সিজেনের মাত্রা ৯০ থেকে ১০০ পর্যন্ত হলেই তা স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়। কিন্তু তা ৯০ বা ৮০-র নিচে নেমে গেলেই জটিলতা বাড়তে থাকে। প্রথমেই রক্তে অক্সিজেনের মাত্রা কম থাকলে শুরু হয় শ্বাসকষ্ট। হঠাৎ হৃৎস্পন্দনের ছন্দ অনিয়মিত হয়ে পড়ে। রক্তের চাপ কমেও যেতে পারে। পরিস্থিতি খারাপ হলে বাইরে থেকে অক্সিজেনের জোগান দেওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকে না। তবে পুষ্টিবিদেরা বলছেন, প্রতিদিনের ডায়েটে এমন কিছু খাবার রাখা যেতেই পারে, যা রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তুলবে।

বেদানা

নাইট্রেটস ও পলিফেনলসের মতো দুটি উপাদান রয়েছে বেদানায়। যা নিয়মিত খেতে পারলে রক্তে অক্সিজেনের জোগান বাড়িয়ে তোলে। অনেকে বলেন, বেদানার বীজের মধ্যে এমন একটি উপাদান রয়েছে যা রক্তবাহিকার পথ প্রশস্ত করতেও সাহায্য করে।

পালং শাক

পালং শাকে নাইট্রেট ও আয়রনের পরিমাণ সবচেয়ে বেশি। সারাদেহে রক্ত সঞ্চালনের পরিমাণ বাড়িয়ে তোলার জন্যে ওষুধ নয়, নিয়ম করে পালং শাক খেলেই অনেকটা কাজ হয়ে যায়।

কমলালেবু

রক্তে অক্সিজেনের মাত্রা বাড়িয়ে তুলতে শুধু আয়রনে সমৃদ্ধ খাবার খেলেই হবে না। কারণ, ভিটামিন সি ছাড়া আয়রন একা একা কোনও কাজ করতে পারে না। তাই ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ কমলালেবুও খাওয়া জরুরি।

আখরোট

নিয়মিত আখরোট খেলে রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকে। রক্তে অক্সিজেনের জোগান ভালো রাখার পাশাপাশি ধমনীর মধ্যে যদি প্রদাহ হয়, তা-ও নিরাময় করতে পারে এই বিশেষ বাদামটি।

কিউই

বিভিন্ন প্রয়োজনীয় ভিটামিন, খনিজে ভরপুর কিউই রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। পুষ্টিবিদেরা বলছেন, এই ফলে আয়রনের পরিমাণ বেশি। যা দ্রুত অক্সিজেনকে রক্তের মধ্যে দিয়ে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে পৌঁছে দিতে সাহায্য করে।

সূত্র: হেলথইন 

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম