ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
যৌথবাহিনীর অভিযান: এখনও উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ ভারতকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন রিজভী সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ গাজীপুর মহানগরীর স্বেচ্ছাসেবক দলকে সু-সংগঠিত করতে রাজপথে হালিম মোল্লা পরিবারের বয়স্কদের যত্ন নেবেন যেভাবে আহতদের খোঁজখবর নিতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ৬ চাঁদাবাজ কমলে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপপদেষ্টা

মোদির মন্ত্রিসভায় জায়গা করে নিলেন যে ৭ নারী

#

আন্তর্জাতিক ডেস্ক

১০ জুন, ২০২৪,  2:25 PM

news image

নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভায় কমেছে নারী সদস্যের সংখ্যা। আগের মন্ত্রিসভায় ১০ জন নারী মন্ত্রী ছিলেন। রবিবার সন্ধ্যায় নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন ৭ জন নারী। বাদ পড়েছে স্মৃতি ইরানি-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ নাম। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার গঠন করলেও লোকসভায় এবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি মোদির দল। তাই মন্ত্রিত্বের ক্ষেত্রে শরিকদের চাহিদাও মেটাতে হয়েছে তাকে। বাদ দিতে হয়েছে নিজের দলের বেশ কয়েক জনকে। রবিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথগ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। তার সঙ্গে শপথ নিয়েছেন আরও ৭১ জন। মোদীর এই নতুন মন্ত্রিসভায় মোট ৩০ জন পূর্ণমন্ত্রী রয়েছেন। প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ৪১ জন।

নতুন মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন ৭ জন নারী। কারা আছেন সেই ৭ জনের মধ্যে?

নির্মলা সীতারামন:

বিজেপির রাজ্যসভার সাংসদ নির্মলা সীতারামন। লোকসভায় লড়েননি তিনি। আগের মন্ত্রিসভায় নির্মলা সীতারামন অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। রবিবার পূর্ণমন্ত্রী হিসাবেই শপথ নিয়েছেন তিনি। তবে এবার তাকে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হবে তা স্পষ্ট নয়। এই নিয়ে পর পর তিন বার মোদীর মন্ত্রিসভার সদস্য হলেন নির্মলা।

অন্নপূর্ণা দেবী:

মোদীর তৃতীয় মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসাবে দুইজন নারী শপথ নিয়েছেন। তাদের মধ্যে অন্যতম ঝাড়খণ্ডের অন্নপূর্ণা দেবী। তিনি অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) সম্প্রদায়ের নেত্রী। ঝাড়খণ্ড এবং অবিভক্ত বিহারের মন্ত্রী ছিলেন অন্নপূর্ণা দেবী। আগে তিনি আরজেডির সঙ্গে যুক্ত ছিলেন। ঝাড়খণ্ডে বিজেপির সংগঠন তৈরিতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সাবিত্রী ঠাকুর:

মোদী মন্ত্রিসভার প্রতিমন্ত্রী হিসেবে রোববার শপথ নিয়েছেন মধ্যপ্রদেশের আদিবাসী নেত্রী সাবিত্রী ঠাকুর। এ বারের নির্বাচনে ধার কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছেন তিনি।

নিমুবেন বাম্ভনিয়া:

গুজরাটের ভাবনগর কেন্দ্র থেকে এ বারের লোকসভা নির্বাচনে সাড়ে চার লক্ষেরও বেশি ভোটে জিতেছেন নিমুবেন বাম্ভনিয়া। গুজরাট থেকে এবার বিজেপির হয়ে নির্বাচন করেছিলেন তিন নারী। তাদের মধ্যে অন্যতম নিমুবেন বাম্ভনিয়া। ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি গুজরাটে বিজেপির নারী মোর্চার দায়িত্বও সামলেছেন। রোববার প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি।

রক্ষা খডসে:

মহারাষ্ট্রের তিন বারের সাংসদ রক্ষা খডসে রোববার প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তিনি সাবেক বিজেপি নেতা একনাথ খডসের নাতনি। মহারাষ্ট্রের রাবের কেন্দ্র থেকেই এবারও ভোটে লড়েছিলেন তিনি। জিতেছেন ২ লক্ষ ৭২ হাজার ভোটের ব্যবধানে।

শোভা কারনদলাজে:

কর্নাটকের বিজেপি নেত্রী শোভা কারনদলাজে আগের মন্ত্রিসভাতেও ছিলেন। তিনি কৃষি প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। কর্নাটকের তিন বারের সাংসদ তিনি। এ বার ভোটে লড়েছিলেন বেঙ্গালুরু উত্তর কেন্দ্র থেকে। আড়াই লক্ষের বেশি ভোটে জিতে তিনি বেঙ্গালুরুর প্রথম মহিলা সাংসদ নির্বাচিত হয়েছেন। রোবার শপথ নিয়েছেন প্রতিমন্ত্রী হিসেবে।

অনুপ্রিয়া পাটেল:

উত্তরপ্রদেশের মির্জাপুর কেন্দ্র থেকে এ বার ৩.৭০ লক্ষেরও বেশি ভোটে জিতেছেন আপনা দলের প্রধান অনুপ্রিয়া পটেল। তিনি ওবিসি কুড়মি সম্প্রদায়ের নেত্রী। আগের মন্ত্রিসভায় বাণিজ্য বিভাগের প্রতিমন্ত্রী ছিলেন তিনি। এ বারও প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন অনুপ্রিয়া।

সূত্র: আনন্দবাজার

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম