ঢাকা ১৮ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
মেরুল বাড্ডায় শিক্ষার্থীদের অবস্থান, যানচলাচল সম্পূর্ণ বন্ধ ত্রিমুখী সংঘর্ষে রণক্ষেত্র যাত্রাবাড়ী শিক্ষার্থী শূন্য জাবির হল, ক্যাম্পাসে বিদ্যুৎ-পানি-ইন্টারনেট বন্ধ বেরোবি শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় তদন্ত কমিটি যাত্রাবাড়ীতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ, ২ পথচারী গুলিবিদ্ধ ১৪ দলের সঙ্গে আ.লীগের মতবিনিময় সভা স্থগিত শাটডাউনকে পুঁজি করে সহিংসতা সহ্য করা হবে না: কাদের আশুলিয়ায় পোশাক কারখানায় ভয়াবহ আগুন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ, ভোগান্তিতে মানুষ নির্মাণাধীন ভবনের দশতলা থেকে পড়ে শ্রমিক নিহত

ভিটামিন সি কেন দরকার

#

লাইফস্টাইল ডেস্ক

০৭ জুলাই, ২০২৪,  5:40 PM

news image

ত্বকের তারুণ্য ধরে রাখতে ভিটামিন সি ভীষণ কার্যকরী। ত্বকের যত্নে যতই প্রসাধনী ব্যবহার করে থাকেন শরীরে পর্যাপ্ত ভিটামিন সি না থাকলে লাভ নেই। ভিটামন সি আসলে অ্যাসকরবিক এসিড। বিটা-ক্যারোটিনের পাশাপাশি ভিটামিন সি ত্বকের কোলাজেন সিন্থেসিস প্রক্রিয়ায় সাহায্য করে। শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতেও এই ভিটামিনের যথেষ্ট ভূমিকা রয়েছে। ত্বকের তারুণ্য ধরে রাখতে এবং ত্বককে টান টান রাখতেও ভিটামিন সি প্রয়োজন।

আরও যেসব কারণে ভিটামিন সি দরকার 

ভিটামিন সি অ্যান্টিঅক্সিড্যান্টের উৎস, যা বার্ধক্যজনিত কারণে কোষ ধ্বংস হওয়া রুখে দেয়।

ঘন ঘন জ্বর হচ্ছে? রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে ভিটামিন সি।

খাবার থেকে আয়রন শোষণ করতে এবং রক্তের লোহিত কণিকা উৎপাদন করতে ভিটামিন সি কাজে লাগে।

হার্ট ভালো রাখতেও সাহায্য করে ভিটামিন সি। হার্টের শিরা ও ধমনীর মধ্যে সংযোগ রক্ষাকারী ‘ক্যাপিলারি’গুলিকেও সুরক্ষিত রাখে।

ক্ষত নিরাময় করতে বা অতিরিক্ত রক্তপাত বন্ধ করতে সাহায্য করে ভিটামিন সি।

যেসব খাবারে পাবেন ভিটামিন সি

কাঁচা মরিচ

কাঁচা মরিচ ভিটামিন সির উৎস। পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম কাঁচা মরিচ থেকে প্রায় ১৪৪ মিলিগ্রাম ভিটামন সি পাওয়া যায়। আবার, অনেকেই রান্নায় শুকনো মরিচ ব্যবহার করেন। এই গোত্রের মরিচে ঝালের মতোই ভিটামিন সির পরিমাণ বেশি। ১০০ গ্রাম শুকনো মরিচে এই ভিটামিনের পরিমাণ প্রায় ২২৯ মিলিগ্রাম। 

পেয়ারা

পেয়ারা ভিটামিন সির ভালো উৎস। ১০০ গ্রাম পেয়ারা থেকে প্রায় ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। এছাড়াও এ ফলটি অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণের জন্য ভালো।

কমলালেবু

সাইট্রাস জাতীয় ফলে প্রচুর ভিটামিন সি থাকে। অন্যান্য লেবুর চেয়ে কমলালেবুর মধ্যে ভিটামিন সির মাত্রা বেশি। পুষ্টিবিদদের মতে, একটি কমলালেবুর মধ্যে প্রায় ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। প্রতিদিন একটি করে কমলালেবু খেলে ভিটামিন সির ঘাটতি পূরণ যায় সহজেই।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম