ঢাকা ২১ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবারের ছুটি বহাল গরুর মাংসের আচারের রেসিপি ভোলায় বজ্রপাতে কৃষকের মৃত্যু এখান থেকেও পাল্টা গুলি চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ৮ জুলাই পর্যন্ত স্থগিত সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা কার সঙ্গে বাগদান সারলেন অভিনেত্রী চমক মারাত্মক ‘মাংস খাওয়া’ ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ছে জাপানে বাজেটে অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী বেনজীরকে আর সময় দেওয়া হবে না : দুদক আইনজীবী ‘ডলার সংকটের মূল কারণ টাকা পাচার’

বাড়তি গোপনীয়তা দিল হোয়াটসঅ্যাপ

#

আইটি ডেস্ক

১৬ মে, ২০২৩,  2:27 PM

news image

ব্যক্তিগত কথপোকথনকে আরও সুরক্ষা দিতে হোয়াটসঅ্যাপ ঘোষণা করল নতুন নিরাপত্তা ফিচার। অ্যাপে সুরক্ষিত প্রবেশে আগে থেকেই ছিল পাসওয়ার্ড লক। কিন্তু তা হোয়াটসঅ্যাপ ভক্তদের ঠিক পুরোপুরি সন্তুষ্ট করতে পারছিল না। লক চ্যাট ফিচারটি হোয়াটসঅ্যাপকে ভক্তদের কাছে আরও বেশি জনপ্রিয় হতে সহায়ক হবে। আগে বিকল্প ছিল শুধু চ্যাটকে বিশেষ সংরক্ষণে (আর্কাইভ) নিয়ে যাওয়া। যা খুব নিরাপদ বা সন্তোষজনক ছিল না। কিন্তু নতুন ঘোষণায় অ্যাপ ভক্তরা আরও বেশি তথ্য সুরক্ষা পাবেন। নতুন বৈশিষ্ট্য ব্যক্তিগত চ্যাটগুলোকে স্বয়ংক্রিয়ভাবেই লক করতে দেয়। যা সবার অগোচরে নিয়ে চ্যাটের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করে।

বর্তমানে হোয়াটসঅ্যাপে ‘চ্যাট লক’ সুবিধা দিয়ে থাকে। অ্যাপ ব্যবহারে পাসওয়ার্ড দিয়ে চ্যাট লক করা ও অন্যদের থেকে তা লুকিয়ে রাখার নিশ্চয়তা দিয়ে থাকে। নতুন ফিচার অ্যাপ ভক্তদের আরও গোপনীয়তা ও সুরক্ষার নিশ্চিতে তৈরি বলে হোয়াটসঅ্যাপ ডেভেলপার সূত্রে জানানো হয়। নিরাপত্তা ফিচারে হোয়াটসঅ্যাপ ‘চ্যাট লক’ ব্যবহারকারীদের সবচেয়ে ঘনিষ্ঠ কথোপকথনকে আলাদা ফোল্ডারে স্থানান্তর করতে দেবে। শুধু ডিভাইসে পাসওয়ার্ড বা বায়োমেট্রিক অ্যাকসেস নিশ্চিতে ফিঙ্গারপ্রিন্ট কৌশল কাজে লাগানো যেতে পারে। অন্য কোনো স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকসেস থাকলেও, তারা লক করা চ্যাট দেখতে বা অ্যাকসেস করতে পারবে না। লক করা চ্যাটের বিষয়ে প্রেরকের নাম বা শেয়ার করা কোনো রকম তথ্য যেমন ছবি, অডিও বা ভিডিও ক্লিপ অন্য কেউ দেখতে পারবে না।

নতুন ‘লক চ্যাট’ ফিচারটি আইওএস আর অ্যানড্রইড দু ধরনের  অপারেটিং সিস্টেমের জন্যই প্রযোজ্য হবে। লক ফিচারের সুবিধা নিতে অ্যাপটিকে আপডেট করে নিতে হবে। নতুন ফিচার পেতে সবশেষ সংস্করণ ডাউনলোড বা আপগ্রেড করে নিতে হবে। হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাট লক করতে প্রথমে অ্যাপের প্রোফাইল পিকচারে গিয়ে সিলেক্ট করলে ডান পাশের নিচে (Chat Lock) অপশন দৃশ্যমান হবে। ওখানে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ মেন্যুতে ট্যাপ করতে হবে। তখন হয় পাসওয়ার্ড বা বায়োমেট্রিক লক বেছে নিয়ে চ্যাটকে সুরক্ষিত করতে পারবেন।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম