ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ঈদ ও পূজার ছুটি বাড়ল আশুলিয়ায় পুলিশের অভিযানে ১ ট্রাক পলিথিনসহ ২ জন আটক আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের কর্মবিরতি ৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি বিএনপির ৪৬ রানে অলআউট, দেশের মাঠে সর্বনিম্ন রানের লজ্জায় ভারত মানুষের মাঝে কোনো বৈষম্য থাকবে না: জামায়াত আমির সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩ সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৮ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি শেখ হাসিনা-ওবায়দুল কাদেরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি বিমানবন্দর থেকে শমসের মবিনকে ফেরত

ফারুকের অভাব কখনোই পূরণ হবে না: সোহেল রানা

#

বিনোদন প্রতিবেদক

১৬ মে, ২০২৩,  1:57 PM

news image

ছাত্ররাজনীতি করতে গিয়ে একসঙ্গে পরিচয় হয় চিত্রনায়ক ফারুক ও সোহেল রানার। দীর্ঘ সময় একসঙ্গে রাজনীতি করেছেন দুজনে। এর বাইরে চলচ্চিত্র শিল্পেও অসংখ্য স্মৃতি ঢাকাই সিনেমার সোনালি দিনের এ দুই নায়কের। ফারুককে নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে সোহেল রানা বলেন, ‘ফারুক আমার অনেক দিনের চেনাজানা, সেই ছাত্রজীবন থেকে। ওর ডাকনাম হচ্ছে দুলু। আমি দুলু নামেই ডাকতাম। আমার কাছে তিনি প্রিয় দুলু। আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, ফারুক তখন জগন্নাথ কলেজের প্রথম বর্ষের ছাত্র। আমি কেন্দ্রীয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলাম, ফারুক ছিলেন কলেজ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে। বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করতে গিয়ে আমাদের সম্পর্ক গড়ে উঠেছিল। সেই সম্পর্ক সারাজীবন ছিল। সিনেমায় আমাদের সখ্যতা গড়ে ওঠার আগেই রাজনীতি দিয়ে সখ্যতা গড়ে ওঠে। ফারুক আমাকে অনেক সম্মান করতেন।

আমিও অসম্ভব ভালোবাসতাম।’ একসময় আমরা সিনেমায় এলাম। বছরের পর বছর পার করেছি একই পথের পথিক হয়ে। কত দিন, কত রাত ও কত সুন্দর সন্ধ্যার স্মৃতি আমাদের। কত গল্প করার স্মৃতি। চলচ্চিত্র নিয়ে কত গল্প, কত সময় কাটিয়েছি দুজনে। কখন যে আমরা ভাই হয়ে গিয়েছিলাম তা আজ মনে করতে পারছি না। আজ মনে হচ্ছে আমার ভাই ফারুককে হারালাম, বলেন তিনি। তিনি আরও বলেন, বাংলা সিনেমায় ফারুকের অভাব কখনোই পূরণ হবে না। দেশিয় চলচ্চিত্রকে তিনি অনেক দিয়ে গেছেন। অসাধারণ অভিনেতা ছিলেন। যেকোনো চরিত্রে মানিয়ে নিতেন। অভিনয় দিয়ে মানুষকে কাঁদাতেন, সাহসী করে তুলতেন। অভিনয়ের বিরল ক্ষমতা ছিল তার। তার অভিনয় আমাকে মুগ্ধ করত। সামাজিক সিনেমায় তার সাহসী সংলাপ দর্শকরা খুব আপন করে নিয়েছিলেন। হিট সিনেমাও উপহার দিয়ে গেছেন তিনি, যেগুলো টিকে থাকবে বহুবছর। সবাইকে কাঁদিয়েই চলে গেলেন ফারুক। আর ফিরে আসবেন না। তার আত্মার শান্তি হোক। যে ভুবনে যাত্রা করলেন সেখানে চিরশান্তিতে থাকুন তিনি, বলেন সোহেল রানা। দীর্ঘদিন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন অভিনেতা ফারুক। সবশেষ ২০২১ সালের মার্চ মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। পরীক্ষায় রক্তে সংক্রমণ ধরা পড়ে। এর পর থেকেই শারীরিকভাবে অসুস্থতা অনুভব করছিলেন তিনি। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির কয়েক দিন পর তার মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে। সেখানে তার চিকিৎসা চলছিল। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসা ব্যর্থ হয়। সোমবার সিঙ্গাপুরে স্থানীয় সময় সকাল ১০টায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম