ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ঈদ ও পূজার ছুটি বাড়ল আশুলিয়ায় পুলিশের অভিযানে ১ ট্রাক পলিথিনসহ ২ জন আটক আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের কর্মবিরতি ৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি বিএনপির ৪৬ রানে অলআউট, দেশের মাঠে সর্বনিম্ন রানের লজ্জায় ভারত মানুষের মাঝে কোনো বৈষম্য থাকবে না: জামায়াত আমির সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩ সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৮ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি শেখ হাসিনা-ওবায়দুল কাদেরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি বিমানবন্দর থেকে শমসের মবিনকে ফেরত

ইসলাম মেনেই আর্থিক নীতি চলবে: এরদোয়ান

#

আন্তর্জাতিক ডেস্ক

২১ ডিসেম্বর, ২০২১,  3:26 PM

news image

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, আর্থিক নীতি বদলাবেন না তিনি। আর তাই ইসলাম মেনেই তিনি সুদের হার বাড়াবেন না। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জার্মান ভিত্তিক গণমাধ্যম ডয়েচে ভেলে। তুর্কি মুদ্রা লিরার টানা দরপতনে তুরস্কে এখন জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। ২০ শতাংশ ছাড়িয়েছে মুদ্রাস্ফীতির হার। তা সত্ত্বেও প্রেসিডেন্ট এরদোয়ান দেশটির কেন্দ্রীয় ব্যাংককে সুদের হার সমানে কমানোর নির্দেশনা দিয়েছেন।

বিশেষজ্ঞদের ধারণা, এই নীতির ফলে আগামী কয়েক মাসের মধ্যে ৩০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে মুদ্রাস্ফীতির হার। সোমবার (২০ ডিসেম্বর) প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এক ভাষণে বলেন, ইসলামকে অনুসরণ করেই চলবেন তিনি। সেজন্যই সুদের হার কম করতে বলেছেন। তবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্য করার কথা বলেছেন তিনি এবং পেনশন তহবিলে আরও অর্থ দেওয়ার কথা জানিয়েছেন। ডয়েচে ভেলে জানিয়েছে, সোমবার একসময় লিরার দাম মার্কিন ডলারের তুলনায় ১১ শতাংশ কমে যায়। পরে অবশ্য দাম কিছুটা বাড়ে। লিরার দাম কমে যাওয়ায় তুরস্কের সাধারণ মানুষ এখন নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার ক্ষেত্রে বিপাকে পড়েছেন।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম