ঢাকা ২৫ ফেব্রুয়ারি, ২০২৪
সংবাদ শিরোনাম
মার্কেটে হামলা ভাংচুর-লুটপাট, বিচার চেয়ে ভুক্তভোগীদের মানববন্ধন বিক্ষোভ সমগ্র গ্রামবাংলার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি : প্রধানমন্ত্রী পিলখানার চূড়ান্ত বিচার দ্রুত শেষ হবে : স্বরাষ্ট্রমন্ত্রী আজ পবিত্র শবেবরাত যারা সরকার পরিবর্তন করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধিতে তারা যুক্ত: পররাষ্ট্রমন্ত্রী আন্দোলনের জন্য দল গুছিয়ে বিএনপির কোনো লাভ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী পশুর নদীতে কয়লাবোঝাই কার্গো জাহাজডুবি কালীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্কুলছাত্রের মৃত্যু দেশের রাজনীতি নষ্ট করবেন না, সরকারের উদ্দেশে জিএম কাদের হৃদরোগের ঝুঁকি কমায় বেদানা

আইসিসির মাসসেরা জসপ্রীত বুমরাহ

#

স্পোর্টস ডেস্ক

০৮ ফেব্রুয়ারি, ২০২৪,  3:53 PM

news image

পিঠের চোটের জন্য একটা সময় তার কেরিয়ার নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। বছরের বেশির ভাগ সময়ই চোট নিয়ে তাকে থাকতে হয় ২২ গজের বাইরে। এতে করে ক্রিকেটবিজ্ঞদের মতে তাকে দিয়ে ক্রিকেটে নির্ধারিত ওভারের ক্রিকেট খেলানো গেলেও সাদা পোশাকের ক্রিকেটে তাকে পাওয়া যাবে না। তবে সে সব কথা শুধু মুখেই রয়ে গেছে। সব কিছুকে কাটিয়ে তিনি চলতি বছরের শুরু থেকেই রয়েছেন টেস্টে আর বল হাতে আগুন ঝরিয়ে চলছেন। আর সবশেষ বিশাখাপত্তনমে ইংলিশদের গুঁড়িয়ে করেছেন এমন এক কীর্তি যেখানে ভারতীয় ক্রিকেট ইতিহাসে তার সামনে আর কেউ নেই। বলছিলাম ভারতীয় গতি তারকা জসপ্রীত বুমরাহর কথা। ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হারার পর দ্বিতীয় ম্যাচে গেল ২ ফেব্রুয়ারি মাঠে নেমেছিল ভারত।

ঐ ম্যাচে দলের তরুণ ওপেনার যশস্বী জসওয়াল প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি তুলে দলকে দারুণ সংগ্রহ এনে দেন। গড়েন রেকর্ডও। তবে এই স্টেটে তাকে ছাপিয়ে আলোচনায় চলে আসেন দলের গতি তারকা বুমরাহ। তিনি প্রথম ইনিংসে ৪৫ রানে নেন ৬ উইকেট, এরপর দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে ৩ উইকেট নেন। আর তাতেই প্রথম বারের মতো টেস্ট ফরম্যাটে আইসিসির মাসসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। গতকাল বুধবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়েন জসপ্রীত বুমরাহ। প্রথম ভারতীয় পেসার হিসেবে টেস্ট বোলারদের তালিকার শীর্ষে উঠেছেন তিনি। এর আগে এই ফরম্যাটে ভারতীয় পেসারদের মধ্যে সর্বোচ্চ অবস্থান ছিল কাপিল দেবের। ১৯৭৯ সালের ডিসেম্বর থেকে পরের বছর ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। এছাড়াও ২০১০ সালের অক্টোবর-নভেম্বরে এই র‍্যাংকিংয়ের তৃতীয় স্থানে উঠেছিলেন সাবেক পেসার জাহির খান। ভারতীয় স্পিনারদের মধ্যে অশ্বিন ছাড়াও এর আগে র্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন রবীন্দ্র জাদেজা ও সাবেক তারকা বিষান সিং বেদী।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম