ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে চাকরি ছাড়লেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ভিটামিন ‘সি’ সমৃদ্ধ পেয়ারার স্বাস্থ্য উপকারিতা ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৫ শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি রাজধানীতে সহিংসতা-নাশকতার অভিযোগে ২০১ মামলা, গ্রেপ্তার ২২০৯ স্থগিত এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১১ আগস্টের পর ইন্টারনেট ছাড়াই ফাইল পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ অধ্যাপক ড. মাহবুবুল হক মারা গেছেন মির্জা ফখরুল মিথ্যা তথ্য দিয়ে শিক্ষার্থীদের আবারও উসকানি দিচ্ছেন: ওবায়দুল কাদের

অতিরিক্ত জন্ম নিরোধক পিল সেবনের ক্ষতি নিয়ে যা বলছেন বিশেষজ্ঞরা

#

০৮ নভেম্বর, ২০২৩,  3:34 PM

news image

জন্মনিরোধক পিলে সিনথেটিক হরমোন থাকে, যা নারীদরে ভয় ও আনন্দের অনুভূতিকে কমিয়ে দেয় বলে জানিয়েছে গবেষণা। অতিরিক্ত মাত্রায় জন্মনিরোধক পিল সেবনে নারীরা নানা মুখী শারীরিক সমস্যায় পড়তে পারেনও বলে জানানো হয় এ গবেষণায়। খবর নিউরোসাইন্স নিউজ কানাডার মন্ট্রিল কুইবেক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এসব বিষয়ে একটি গবেষণা পরিচালনা করেন। সাম্প্রতিক সময় তাদের  গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, মুখে খাওয়ার পিলগুলোর দীর্ঘ ও স্বল্পমেয়াদী উভয় প্রতিক্রিয়া লক্ষ করা গেছে।

বিশেষ করে যে পিলগুলো সিনথেটিক হরমোন বহন করে, এরাই মূলত মস্তিষ্কের যে অঞ্চল ভয় নিয়ন্ত্রণে কাজ করে, তাকে বিকল করে দেয়। এই বড়ির মধ্যে নারীর এস্টোজেন এবং প্রজেস্টিন সেক্স হরমোন থাকে। জন্মনিরোধক বড়ির মধ্যে এ হরমোনই সাধারণত নারীর ডিম্বাণু নিষিক্ত করনে বাধা দেয়। ফলে গর্ভধারণে সমস্যা হয়। গবেষণায় দেখা গেছে, উভয় হরমোন বহনকারী এ কম্বাইন্ড ওরাল  পিল(সিওসি) যার মধ্যে উপরোক্ত দুই ধরনের হরমোনই উপস্থিত। পিলে থাকা হরমোন নারীর মস্তিষ্কের সামনের অংশ (পেরিফ্রন্টাল কর্টেক্স), যা মূলত ভয় ও আবেগ অনুভূতি নিয়ন্ত্রণে সহায়তা করে, এই অঞ্চলটিকে পাতলা করে দেয়। এছাড়াও এই পেরিফ্রন্টাল কর্টেক্স পরিকল্পনা সিদ্ধান্ত গ্রহণে কাজ করে।   মন্ট্রিল কুইবেক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং এ গবেষণার প্রধান আলেক্সেন্ডার ব্রুলিয়ার্ড বলেন, আমাদের গবেষণা মূলত এই কম্বাইন্ড ওরাল পিলের(সিওসি) কাজের ধরন তুলে ধরেছে এবং এই বড়ি গ্রহণের ফলে যে ক্ষতিগুলো হতে, পারে তা তুলে ধরে হয়েছে।  ২৩ থেকে ৩৫ বছর বয়সি ১৮০ জন নারীকে নিয়ে এই গবেষণা চালানো হয়। গবেষকরা বলছেন, যখন এই জন্মনিরোধক বড়ি নারীদের সেবনের জন্য পরামর্শ দেয়া হয়, পাশাপাশি চিকিৎসকের উচিত এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো আরও ভালো ভাবে বুঝিয়ে বলা।

logo

সম্পাদক ও প্রকাশক : মো. নজরুল ইসলাম